ভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২; সময়: ১০:৩০ অপরাহ্ণ |
ভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : ভারতে কেরালা রাজ্যের ত্রিশুরে মাঙ্কিপক্সে আক্রান্ত এক যুবকের মৃত্যু হয়েছে। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত প্রথম কোনো ব্যক্তির মৃত্যুর ঘটনা এটি, আর আফ্রিকার বাইরে এটি বিশ্বে চতুর্থ মৃত্যু।

কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জের বরাতে দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, শনিবার তার মৃত্যু হয়। বিদেশে পরিচালিত একটি পরীক্ষায় তার মাঙ্কিপক্স ধরা পড়েছিল।

জানা গেছে, ২২ বছর বয়সী ওই যুবক ত্রিশুরের পুন্নিয়ুরের বাসিন্দা। তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরে আসার কয়েকদিনের মাথায় শনিবার একটি বেসরকারি হাসপাতালে মারা যান। স্বাস্থ্য বিভাগ পরীক্ষার জন্য তার নমুনা আলাপুঝার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির কেরালা ইউনিটে পাঠিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেন, বিদেশে পরিচালিত একটি পরীক্ষায় ওই যুবকের শরীরে মাঙ্কিপক্স ধরা পড়েছিল।

তিনি আরও জানান, ওই যুবকের শরীরে মাঙ্কিপক্সের কোনো উপসর্গ ছিল না। এনসেফালাইটিস এবং ক্লান্তির উপসর্গ নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। শনিবারই তার আগের পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন তার স্বজনরা। মাঙ্কিপক্সে মৃত্যুর হার খুবই কম হওয়ায় মৃত্যুর বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, ২২ জুলাই ওই যুবক সংযুক্ত আরব আমিরাত থেকে কেরালায় পৌঁছান। বাড়িতে থাকার পাশপাশি স্থানীয় একটি মাঠে তিনি ফুটবলও খেলেছেন। ২৬ জুলাই তার জ্বর হয় এবং একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়। পরে তাকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়, যেখানে তাকে লাইফ সাপোর্টে রাখতে হয়।

মৃত্যুর আগে ওই যুবক জানান, কেরালায় ফ্লাইটে ওঠার আগে সংযুক্ত আরব আমিরাতে তার নমুনা পরীক্ষা হয়েছিল। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

এর আগে ২৪ জুলাই ভারতের রাজধানী দিল্লিতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগী শনাক্ত হয়। দেশটিতে এ পর্যন্ত মোট পাঁচজন ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এর চার জনই কেরালা রাজ্যের।

এদিকে দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণার পদক্ষেপ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা মহামারীর ভেরতই এবার মাঙ্কিপক্স হয়ে দাঁড়িয়েছে বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি ও জরুরী অবস্থার কারণ।

ডব্লিউএইচও ঘোষণা দিয়েছে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার আন্তর্জাতিক উদ্বেগের পাশাপাশি জরুরি স্বাস্থ্য সতর্কতার পরিস্থিতি তৈরি করেছে। সারা বিশ্বের সরকারগুলো ক্রমবর্ধমান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কঠোরভাবে চেষ্টা চালালেও ভাইরাসটি আরও ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে।

উল্লেখ্য, আফ্রিকায় বিকশিত এই ভাইরাস ইতিমধ্যে ৭৫ টি দেশের ১৬ হাজারেরও বেশি মানুষকে সংক্রমিত করেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে