জয়েন্ট পেইন কমায় যেসব খাবার

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২; সময়: ১২:১৯ pm |
জয়েন্ট পেইন কমায় যেসব খাবার

পদ্মাটাইমস ডেস্ক : জয়েন্ট পেইন নিয়ে ভুগছেন অনেকেই। বিশেষ করে বয়স ত্রিশ পার হলে এই সমস্যা বেশি দেখা দেয়। আগে থেকে সতর্ক হলে এই রোগ থেকে দূরে থাকা সম্ভব। পুরুষের তুলনায় নারীদের বেশি ভুগতে দেখা যায় জয়েন্ট পেইন নিয়ে। ক্যালসিয়ামের ঘাটতি এক্ষেত্রে হতে পারে বড় কারণ। তাই ক্যালসিয়াম যুক্ত খাবার খেতে হবে।

পুষ্টিবিদদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ক্যালসিয়ামের চাহিদা রয়েছে। এই চাহিদার পরিমাণ সারাদিনে এক হাজার মিলিগ্রামের মতো। এটুকু প্রতিদিন অবশ্যই গ্রহণ করতে হবে। তাতে সুস্থ থাকা সহজ হবে। নয়তো জয়েন্ট পেইন, হাড়ের ক্ষয়ের মতো সমস্যা বাড়তে থাকবে। জেনে নিন জয়েন্ট পেইন দূর করতে কোন খাবারগুলো খাবেন-

দুধ পান করুন-

দুধ খেতে পছন্দ করেন অনেকেই। এটি প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন। কারণ দুধে আছে পর্যাপ্ত ক্যালসিয়াম। প্রতি ১০০ গ্রাম দুধে থাকে ১২৫ মিলিগ্রাম ক্যালসিয়াম। তাই প্রতিদিন দুধ পান করলে তা ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে কাজ করে। এতে জয়েন্ট পেইন কমে দ্রুতই। তাই শরীরে পর্যাপ্ত ক্যালসিয়াম পৌঁছে দিতে চাইলে খাবারের তালিকা থেকে দুধ বাদ দেবেন না।

দই খাওয়ার উপকারিতা-

দই হলো দুধ থেকে তৈরি এক ধরনের সুস্বাদু খাবার। এতে থাকে পর্যাপ্ত ক্যালসিয়াম। প্রতি ১০০ গ্রাম দইয়ে পাওয়া যায় ৮০-৮৮ গ্রাম ক্যালসিয়াম। তাই আপনার জন্য একটি উপকারী খাবার হতে পারে দই। নিয়মিত দই খেলে জয়েন্ট পেইন দূর করা সহজ হবে।

প্রতিদিন ডিম খান-

প্রতিদিন অন্তত একটি ডিম খাওয়ার চেষ্টা করুন। কারণ অল্প খরচে এত বেশি পুষ্টি খুব বেশি মেলে না। ডিমে আছে নানা ধরনের উপকারিতা। ডিমে থাকে প্রচুর ক্যালসিয়াম। একটি হাসের ডিম খেলে ক্যালসিয়াম পাবেন প্রায় ৬০ মিলিগ্রাম। তাই নিয়মিত ডিম খাওয়ার অভ্যাস করুন। এতে ক্যালসিয়ামের ঘাটতি দূর হবে এবং দূর হবে জয়েন্ট পেইনও।

আমন্ড খাবেন যে কারণে-

আমন্ড হলো এক ধরনের বাদাম। এটি বিশেষ উপকারী একটি খাবার। আমন্ড খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর। এই বাদাম নিয়মিত খেলে আপনার জয়েন্ট পেইন দূর করা অনেকটাই সহজ হবে। নিয়মিত আমন্ড খেলে মিটবে ক্যালসিয়ামের ঘাটতি। কারণ প্রতি ১০০ গ্রাম আমন্ডে থাকে প্রায় ২৭০ মিলিগ্রাম ক্যালসিয়াম।

তিল, ছোট মাছ ও সজিনা-

এই তিন খাবারেই আছে প্রচুর ক্যালসিয়াম। তিল ছোট্ট শস্য হলেও এর উপকারিতা অনেক। বিশেষ করে এতে ক্যালসিয়াম থাকে প্রচুর। প্রতি ১০০ গ্রাম তিলে থাকে প্রায় এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম। কাঁটাসহ ছোট মাছ খেলেও মিলবে প্রচুর ক্যালসিয়াম। সেইসঙ্গে খেতে পারে উপকারী সবজি সজিনা। কারণ সজিনায়ও থাকে পর্যাপ্ত ক্যালসিয়াম।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে