বিশ্বকাপের আগে নিজেদের ‘নাম’ বাদ দিলো জার্মানি

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২; সময়: ৬:০৬ অপরাহ্ণ |
খবর > খেলা
বিশ্বকাপের আগে নিজেদের ‘নাম’ বাদ দিলো জার্মানি

পদ্মাটাইমস ডেস্ক : বলা হয়ে থাকে জার্মানি নাকি শিল্প বুঝে না। ফুটবলটা তারা খেলে যান্ত্রিকভাবে। অন্যসব দলের মত ১১ জন নিয়েই মাঠে তারা। তবুও তাদের খেলাটাকে কেনো যান্ত্রিক নাম দেয়া হয়েছে তার নিশ্চইয়ই একটা কারণ রয়েছে।

জার্মানির ১১ জন খেলোয়াড় আসলে এক একটা যন্ত্র। ক্লান্তি, পরিবেশ, মানসিক চাপ, প্রতিপক্ষের সুনাম-ঐতিহ্য কোন কিছুই এই ১১ জন কে স্পর্শ করেনা। তারা শুধু যন্ত্রের মত একটা কাজ করে যায়, আক্রমণ, আক্রমণ, আক্রমণ।

তাই ফুটবল বিশ্বে জার্মানি দলটির আরেক নাম রয়েছে। ‘ডি মেনশ্যাফট’ নামে ডাকা হয় চারবারের বিশ্বকাপজয়ী দলটিকে। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জেতে জার্মানি। এর পরের বছরেই জার্মান কর্তৃপক্ষ ‘ডি মেনশ্যাফট’ নামটিকে নিজেদের আনুষ্ঠানিক ডাক নাম হিসেবে ঘোষণা দেয়।

নামটি পছন্দ ছিল না জার্মানি নাগরিকদের অনেকের। নিজ দেশেই এই নাম নিয়ে সমালোচনা চলছে গত কয়েক বছরে। তাই কাতার বিশ্বকাপের আগে সেই নামটা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চারবারের বিশ্বকাপজয়ী দলটি।

জার্মান ফুটবলপ্রেমীদের মতে, এই নামটা একটু বেশি দাম্ভিকতা বহন করে। জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ডের প্রধান কার্যনির্বাহী হ্যান্স ইওয়াখিম ওয়াৎজকারের মতে, ‘ডি মেনশ্যাফট’ শব্দটি উচ্চারণে অন্য সব জাতীয় দলের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন করে না।

ডিএফবি সভাপতি বার্ন্ড নুয়েনডর্ফ জানিয়েছেন, ‘ডি মেনশ্যাফট’ নামটা বাইরে আমাদের বাড়তি পরিচিতি দেয়, আর এটি আমাদের টিম স্পিরিট আর সাফল্যের পরিচয় বহন করে। তবে আমাদের দেশের বাসিন্দারা নামটাকে ভালোভাবে নিচ্ছে না।

এ নিয়ে সমালোচনা ও বিতর্ক চলছে। বিষয়টি আবেগী এক আলোচনায় পরিণত হয়েছে। তাই একটি গণভোটের পরই নামটা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমরা বলতে পারি, স্থানীয় দর্শকদের চাওয়াটাকেই বড় করে দেখে জার্মানি এ সিদ্ধান্ত নিয়েছে।

শেষ কয়েকটা টুর্নামেন্টে সে নামের প্রতি সুবিচার করতে পারেনি জার্মানরা। ২০১৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল দলটি। এর আগে ইউরো ২০১৬ আর পরে ইউরো ২০২০ থেকেও ফিরেছে খালি হাতেই। বাছাই পর্বে দারুণ সব জয়ে আসন্ন কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অনেক আগেই অর্জন করেছে জার্মানি।

তবে মূলপর্ব উৎরানো সহজ হবে না হানসি ফ্লিকের শিষ্যদের। কারণ কঠিন গ্রুপে পড়েছে ম্যানুয়েল নুয়েরের দলের। ‘ই’ গ্রুপে দলটি গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে স্পেন, জাপান আর কোস্টারিকা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে