মাঙ্কিপক্স রুখতে সমকামিতায় লাগাম টানার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২; সময়: ১২:৩৪ অপরাহ্ণ |
মাঙ্কিপক্স রুখতে সমকামিতায় লাগাম টানার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

পদ্মাটাইমস ডেস্ক : করোনা মহামারির মধ্যেই বহু দেশে ছড়িয়ে পড়েছে আরেক ভাইরাস মাঙ্কিপক্স। সমকামীদের মধ্যেই এ ভাইরাস বেশি দেখা গেছে। এ পরিস্থিতিতে সমকামিতায় লাগাম টানার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের সংক্রমণের ঘটনা বেড়ে যাওয়ায় বুধবার পুরুষদের প্রতি তাদের যৌন সঙ্গীর (সেক্স পার্টনার) সংখ্যা সীমিত করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মূলত যেসব পুরুষ অন্য পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক করে তাদের প্রতি এ আহ্বান জানানো হয়েছে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস সাংবাদিকদের বলেন, মাঙ্কিপক্সের এ প্রাদুর্ভাব কমানো যায়। তবে সবচেয়ে ভালো পন্থা হলো ঝুঁকির রাস্তা থেকে সরে আসা।

তিনি আরো বলেন, এক্ষেত্রে নিজের জন্য ও অপরের জন্য নিরাপত্তা রাখা ও নিজের যৌন সঙ্গীর সংখ্যা কমানো প্রয়োজন। এ বার্তা সেই সব পুরুষদের জন্য যারা পুরুষ সঙ্গীদের সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হন।

ডব্লিউএইচও’র প্রধান আরো বলেন, যদি আমরা (যৌনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে) আর একটু সংযমী ও সচেতন হই, সেক্ষেত্রে এই রোগের ছড়িয়ে পড়া ঠেকানো সম্ভব। এ রোগ থেকে আত্মরক্ষা অনেকটাই নির্ভর করছে নিজের ওপর।

সম্প্রতি বিশ্বের একাধিক দেশে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স রোগী। ডব্লিউএইচও’র তথ্যানুযায়ী, পশ্চিম ও মধ্য আফ্রিকান দেশগুলোর বাইরে অন্যান্য দেশে গত মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্স সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া গেছে।

টেড্রোস বুধবার বলেছেন, বিশ্বের ৭৮টি দেশে এখন পর্যন্ত ১৮ হাজারেরও বেশি লোক মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭০ শতাংশই ইউরোপ ও ২৫ শতাংশ আমেরিকার বিভিন্ন দেশের।

এর আগে, চলতি জুলাই মাসের তৃতীয় সপ্তাহে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, মাঙ্কিপক্সের ৯৫ শতাংশ সংক্রমণ ছড়িয়েছে যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে গবেষণাটি প্রকাশিত হয়। মাঙ্কিপক্স নিয়ে বিশ্বে এটিই এখন পর্যন্ত হওয়া সবচেয়ে বড় গবেষণা।

গবেষণার তথ্যানুযায়ী, সামগ্রিকভাবে মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভয়কামী পুরুষ। আক্রান্তদের ৪১ শতাংশের এইচআইভি ছিল এবং গড় বয়স ৩৮ বছর। মাঙ্কিপক্সে আক্রান্ত এসব মানুষের আগের তিন মাসে তাদের যৌন সঙ্গীর গড় সংখ্যা ছিল পাঁচ জন।

এছাড়া ভাইরাসে সংক্রমিতদের প্রায় এক-তৃতীয়াংশ মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার আগের মাসের মধ্যে সেক্স পার্টি বা সানাসের মতো সেক্স-অন-সাইট ভেন্যুতে গিয়েছিলেন বলে জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে