আদমদীঘিতে অনলাইন মাছ বাজার জমজমাট

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২; সময়: ৯:২৭ অপরাহ্ণ |
আদমদীঘিতে অনলাইন মাছ বাজার জমজমাট

নিজস্ব প্রতিবেদক, আদমদীঘি : করোনা পরিস্থিতিতে লকডাউনের মধ্যে বাজারে যখন ক্রেতাশূণ্য তখন অনলাইন মাছ বাজারের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ৬৫-৭০ মেট্রিকটন মাছ সরবরাহ করেছে বগুড়ার আদমদীঘি উপজেলা মৎস্য উৎপাদনকারী সমবায় সমিতি লিমিটেড। আর একারণে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রবিবার দুপুরে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ে সমিতির সভাপতি রফিকুল ইসলামের হাতে জেলা প্রশাসক জিয়াউল হক শ্রেষ্ঠত্বের সম্মাননা তুলে দিয়ে পুরস্কৃত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালে ৭৫০ জন মৎস্য চাষী, পোনা ব্যবসায়ী, মৎস্য খাদ্য বিক্রেতা ও আড়তদারদের নিয়ে সমিতিটি গঠিত হয়। ২০২০ সালে সময়বায় অধিদপ্তর থেকে সমিতিটি নিবন্ধন সনদ গ্রহন করে। এতে ৩২ জন সাধারন সদস্য ও ৯ জন কার্যনির্বাহী সদস্য রয়েছে। প্রথম দিকে সমিতিতে এনিটিভির-২ প্রকল্পের মাধ্যমে একটি পিকআপভ্যানের অনুদান হিসেবে পাওয়া ৫ লাখ ৮১ হাজার টাকা এবং সদস্যদের সঞ্চয় থেকে ৬ লাখ ৪৪ হাজার টাকা একত্রিত করে মোট ১২ লাখ ২৫হাজার টাকা দিয়ে একটি ভালো মানের পিকআপ ক্রয় করেন তারা।

ইতিমধ্যে সেই পিকআপ ভ্যান থেকে প্রায় ৩ লাখ ৩৪ হাজার টাকা মতো আয় করেছেন। আয়ের অর্থ থেকে সদস্যদের ব্যবসায়ীক সহযোগিতার জন্য ১ লাখ ৯২ হাজার টাকা বিতরন করা হয়েছে। শুধু তাই নয় সমিতির মৎস্যচাষীদের মাঝে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান অব্যহত রয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে অনলাইনে মাছ সরবরাহের জন্য ব্যাপক চাহিদা ছিল। অনলাইন মাছ বাজারে ৬৫-৭০ মেট্রিকটন মাছ সমিতির নিজেস্ব পিকআপভ্যানে দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হয়েছে। সরবরাহকৃত মাছের মূল্য প্রায় ৭৫ লাখ টাকার মতো। সেই চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারায় জেলায় ‘আদমদীঘি উপজেলা মৎস্য উৎপাদনকারী সমবায় সমিতি লিমিটেড’ শ্রেষ্ঠ মৎস্য সমিতি নির্বাচিত হয়েছি।

সমিতির সভাপতি রফিকুল ইসলাম জানান, সাড়াদেশে আদমদীঘির মাছের ব্যাপক চাহিদা রয়েছে। করোনাকালেও আমরা অনলাইনে প্রচুর মাছ সরবরাহ করেছি। এখনো সরবরাহ অব্যহত রয়েছে। সমিতির নিজস্ব পিকআপভ্যান বাড়াতে পারলে সরবরাহ আরো সহজ হবে। পাশাপাশি সরকারের সহযোগিতা পেলে রেনুপোনা উৎপাদনের নতুন জায়গা তৈরি করা সম্ভব হবে। এতে আগামীদিনে আমাদের মৎস্য উৎপাদনকারী সমবায় সমিতিকে দেশসেরা করতে চেষ্টা চালিয়ে যাবো।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সুজয় পাল জানান, মৎস্য সংশ্লীষ্ট সকলকে নিয়ে মাছ উৎপাদনকারি সমিতিটিকে আরো শক্তিশালী করতে মৎস্য অফিস তাদের পাশে রয়েছে। তাদের একটি পিকআপভ্যান ও ভাসমান খাদ্য তৈরির ফিড মেশিন প্রদান করা হয়েছে। এছাড়া সমিতির কার্যক্রম পরিচালনার জন্য একজন ম্যানেজার এবং অনলাইনে মাছ সরবরাহের জন্য সমিতিতে কম্পিউটার ও মোবাইল ট্যাব প্রদান করা হয়েছে। সমিতির সাফলতার জন্য আমরা তাদের পাশে রয়েছি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে