বৈশ্বিক সংকট মোকাবিলায় একসঙ্গে কাজ করতে হবে

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২; সময়: ১০:২৫ পূর্বাহ্ণ |
বৈশ্বিক সংকট মোকাবিলায় একসঙ্গে কাজ করতে হবে

পদ্মাটাইমস ডেস্ক : ‘করোনা অতিমারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে সংকট তৈরি হয়েছে। এই সংকট মোকাবিলায় ডি-৮ দেশগুলোর মধ্যে বাণিজ্যসহ সব ধরনের সহযোগিতা বাড়ানো দরকার। বাড়াতে হবে নিজেদের মধ্যকার যোগাযোগও।’

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই দিনব্যাপী ডি-৮ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (সিসিআই) বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপোর উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বর্তমানে বৈশ্বিক খাদ্য সংকট চলছে। এ সংকট মোকাবিলায় ডি-৮ দেশগুলোর মধ্যে কৃষি খাতের টেকসই প্রযুক্তি বিনিময় করা যেতে পারে।

এই জোটের দেশগুলোর সংস্কৃতি প্রায় কাছাকাছি; ধর্মও একই। রয়েছে বিশাল কর্মক্ষম তরুণ জনগোষ্ঠী। একসঙ্গে কাজ করলে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সব দেশই লাভবান হবে।

সালমান এফ রহমান বলেন, সরকারি সহায়তার পাশাপাশি ডি-৮ দেশগুলোর ব্যবসায়ী সংগঠনগুলোকে নিজেদের মধ্যে অভিন্ন স্বার্থ ও সম্ভাবনার বিষয়গুলো খুঁজে বের করতে হবে। বাড়াতে হবে ব্যবসায়ীদের মধ্যকার যোগাযোগ।

পররাষ্ট্রমন্ত্রী ও ডি-৮ মিনিস্ট্রিয়ালের চেয়ারম্যান এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল (ইজেড) ও ২৮টি হাইটেক পার্ক হচ্ছে। এখানে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়া যাবে। কর অব্যাহতিরও সুবিধা রয়েছে। ডি-৮ দেশগুলো চাইলে প্রয়োজনে তাদের জন্য আলাদা ইজেড করা হবে।

তিনি বলেন, ডি-৮ দেশগুলো কোনো ধরনের এফটিএ ছাড়াই বর্তমানে নিজেদের মধ্যে বাণিজ্য করে যাচ্ছে। ১০ শতাংশ হারে বাড়ছে এ বাণিজ্য। আগামী ১০ বছরের মধ্যে বাণিজ্যের পরিমাণ দাঁড়াতে পারে দশমিক ৩ ট্রিলিয়ন ডলারে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ডি-৮ দেশগুলোর মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি বা পিটিএ করা দরকার। তিনি বলেন, করোনা ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতি সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় জোটের দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজন।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, ডি-৮-এর সেক্রেটারি জেনারেল ইসিয়াকা আব্দুল কাদির ইমাম, ডি-৮ সিসিআইর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের ব্যবসায়ী নেতারা বক্তব্য দেন।

দুই দিনব্যাপী সম্মেলন শেষ হচ্ছে আজ বুধবার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে