অনলাইনে পোশাক কেনায় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২; সময়: ১১:৫১ am |
অনলাইনে পোশাক কেনায় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

পদ্মাটাইমস ডেস্ক : আজকাল অনেকেই অনলাইনে কাপড়চোপড় কেনেন। এতে সময় বাঁচেও আবার পছন্দসই পোশাকও পাওয়া যায়। বেশ কিছু ই-কমার্স ওয়েবসাইটে দোকানের থেকে কম দামেও পোশাক পাওয়া যায়। এতে লাভ হয় ভেবেই অনেকেই ঝাঁপিয়ে পড়ে অনলাইন থেকে শপিং করেন।

তবে অনলাইনে জামাকাপড় বা পোশাক কেনার সময়ে কয়েকটি বিষয় খেয়াল রাখা উচিত। তা না হলে ঠকতে পারেন। যেমন-

১. পরিচিত ব্র্যান্ড মানেই তা অনেক বড় ব্র্যান্ড হতে হবে, এমন কোনও ব্যাপার নয়। কিন্তু এমন কোনও ব্র্যান্ডের পোশাক নিন, যাদের পোশাক আপনি দীর্ঘদিন পরছেন। আপনার শরীরে ভালো ফিট হয় যে ব্র্যান্ডের পোশাক, তা বেছে নিতে পারেন অনলাইন থেকে।

২. অনলাইনে পোশাক কেনার সময় অবশ্যই ডিটেইলের দিকে লক্ষ্য রাখতে হবে। যে কোনও ই-কমার্স ওয়েবসাইটে পোশাকের ডিটেলস দেওয়া থাকে। সেই ডিটেলসে চোখ বুলিয়ে নিন। কোন মেটেরিয়াল দিয়ে পোশাকটি তৈরি করা হয়েছে তা ভালোভাবে দেখে নিন।

সেই মেটেরিয়াল আপনার ত্বকে ঠিকঠাক হবে কিনা, তাও জানা দরকার। এছাড়াও যদি গরমের সকালে পরার মতো পোশাক পরেন, তাহলে নিশ্চয়ই সিল্কের ড্রেস নেবেন না। তাই অবশ্যই মেটেরিয়াল ভালোভাবে জেনে তারপর পোশাকটি নির্বাচন করুন।

৩. অনেক সময় ই-কমার্স ওয়েবসাইটে স্ক্রল করতে করতে কোনো একটা পোশাকে চোখ আটকে যায়। পোশাকটির দাম নাগালের মধ্যে মনে হলে অনেকে সঙ্গে সঙ্গে প্লেসও অর্ডার করে ফেলেন। এটা মোটেও ঠিক নয়।

যে কোনও পোশাক অনলাইনে কেনার আগে অবশ্যই তার রিভিউ দেখে নিন। আগে যারা এই পোশাক নিয়েছেন, তারা কী লিখেছেন, অবশ্যই লক্ষ্য করুন। এছাড়া যদি কেউ সেই পোশাক পরে ছবি দিয়ে থাকেন তাহলে আরও ভালো হয়।

৪. আজকাল অনেকেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সেলারের থেকে পোশাক নেন। পোশাক না হলেও অনেক অ্যাকসেসরিজ নিয়ে থাকেন। কেনার আগে সেসব অ্যাকসেসরিজ বা পোশাকের এক্সচেঞ্জ ও রিটার্ন পলিসি অবশ্যই দেখে নিন।

কারণ, আপনি একটি পোশাক কিনলেন, সেটা হয়তো আপনার গায়ে ঠিকঠাক হলো না। সেটা যদি বদলে নিতে না পারেন, তাহলেই টাকাটাই নষ্ট হবে। তাই শপিং করার আগে অবশ্যই এক্সচেঞ্জ ও রিটার্ন পলিসি দেখে নিতে হবে।

৫. সবসময় সাইজ অনুযায়ী পোশাক বেছে নেওয়া উচিত। কখনও নিজের সাইজের থেকে বড় পোশাক বা কখনও নিজের সাইজের থেকে ছোট পোশাক নিয়ে লাভ নেই। ব্র্যান্ড অনুযায়ী অনেক সময় এই সাইজ আলাদা হয়।

আপনি হয়তো এল সাইজের পোশাক পরেন। কিন্তু সেই একই সাইজ বিশেষ কোনও ব্র্যান্ডে এম সাইজে বিক্রি হয়। তাই পোশাক নেওয়ার আগে সাইজ চার্ট অবশ্যই দেখে নিন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে