ইউক্রেনে সরকার পরিবর্তন চায় মস্কো

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২; সময়: ১১:৩৫ পূর্বাহ্ণ |
ইউক্রেনে সরকার পরিবর্তন চায় মস্কো

পদ্মাটাইমস ডেস্ক : মস্কো ইউক্রেনে সরকার পরিবর্তন চায় বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, ইউক্রেনের গণবিরোধী ও ইতিহাসবিরোধী সরকারের হাত থেকে নিজেদের মুক্ত করতে দেশটির জনগণকে আমরা অবশ্যই সহায়তা করব। রাশিয়া ও ইউক্রেনের জনগণ ভবিষ্যতে একসঙ্গে বসবাস করবে।

যদিও কিছুদিন আগেও ল্যাভরভ বলেছিলেন, ইউক্রেন সরকারের নেতৃত্বে কারা থাকবেন, তার সিদ্ধান্ত নেবেন দেশটির নাগরিকরা। এটি নিয়ে মস্কোর কোনো মাথাব্যথা নেই।

এছাড়া গত এপ্রিলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে সাক্ষাৎকার দিয়েছিলেন ল্যাভরভ। সেখানেও তিনি বলেছিলেন, ইউক্রেনে সরকার পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই রাশিয়ার। খবর বিবিসি, রয়টার্স ও আলজাজিরার

মিসরের কায়রোতে এক কূটনৈতিক সফরে আরব লিগের প্রতিনিধিদের উদ্দেশে বক্তব্যে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কে সত্যকে বিকৃত করছে।

তারা অন্য দেশগুলোর ওপর তাদের প্রভাব চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে পশ্চিমা দেশগুলোর যে আগ্রাসী মনোভাব, এটি কেবল ইউক্রেনের সঙ্গে সম্পর্কিত নয়, এটা ভবিষ্যৎ বিশ্বশৃঙ্খলার সঙ্গে সম্পর্কিত।

ইউক্রেনের বন্দর দিয়ে ফের শস্য রপ্তানি শুরু করতে গত শুক্রবার চুক্তিসই করেছে তুরস্ক ও ইউক্রেন। তবে শনিবার ইউক্রেনের ওডেসা বন্দরে রাশিয়া হামলা চালালে এই চুক্তির ভাগ্য অনিশ্চয়তায় ঝুলছে।

যুদ্ধের কারণে রাশিয়ার প্রতি মিত্র দেশগুলোর ক্ষোভ প্রশমনে এবং মস্কোর প্রতি সমর্থন আদায়ে আফ্রিকার কয়েকটি দেশ সফর শুরু করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। এরপর ইথিওপিয়া, উগান্ডা এবং কঙ্গো সফরের কথা রয়েছে তার।

এদিকে ইউক্রেনের ৯২ জন সেনা সদস্যের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনেছে রাশিয়া। ইতোমধ্যে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে বলে জানিয়েছেন রুশ তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার ব্যাস্ট্রিকিন।

দেশটির সরকারি সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে ব্যাস্ট্রিকিন বলেন, এক হাজার ৩০০টিরও বেশি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে। ইতোমধ্যে অভিযুক্ত ৯২ জন ছাড়াও ইউক্রেনীয় বাহিনীর ৫১ জন কমান্ডারসহ প্রায় ৯৬ জনকে খুঁজছে রাশিয়া।

এছাড়া ইউক্রেনীয় সেনাদের বিচার করার জন্য রাশিয়ার ঐতিহাসিক মিত্র ইরান, সিরিয়া ও বলিভিয়ার মতো দেশগুলোর সমর্থনে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনেরও প্রস্তাব করেছেন আলেকজান্ডার ব্যাস্ট্রিকিন।

এ ঘটনায় ইউক্রেনের কোনো মন্তব্য এখনও পাওয়া যায়নি। এর আগে চলতি মাসের শুরুর দিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছিল কিয়েভ। দেশটির পক্ষ থেকে জানানো হয়, ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পর থেকে রুশ বাহিনীর সংঘটিত ২১ হাজারেরও বেশি যুদ্ধাপরাধ এবং অন্যান্য অপরাধের ঘটনা যাচাই-বাছাই করছে কিয়েভ।

এর আগে গত মে মাসে একজন বেসামরিক নাগরিককে হত্যার দায়ে রাশিয়ার একজন ট্যাঙ্ক কমান্ডারকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ইউক্রেনের একটি আদালত।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরাজয় আসন্ন- এটা রাশিয়া নিজেও জানে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত রোববার দৈনিক ভিডিওবার্তায় তিনি বলেন, রাশিয়ার সেনারা যখন ফোনে তাদের পরিবারের সঙ্গে কথা বলেন, ইউক্রেনের তথ্যপ্রযুক্তি বিভাগ তা জানতে পারে।

ওই কল শুনে ইউক্রেন জেনেছে, রুশ সেনারাও বিশ্বাস করতে শুরু করেছে যে, এই যুদ্ধে ইউক্রেনই জয়লাভ করবে। মস্কোর জয়লাভের কোনো সম্ভাবনা নেই।

রাশিয়ায় জিউশ এজেন্সি ফর ইসরায়েল (জেএএফআই)-এর অফিস বন্ধ করে দেওয়ার ঘটনায় রাশিয়াকে সতর্ক করেছে ইসরায়েল।

দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, ‘এ ঘটনা দুই দেশের মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।’ রুশ আইন লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার বিচার মন্ত্রণালয় গত সপ্তাহে ইহুদি সংস্থা জেএএফআই ভেঙে দেওয়ার আহ্বান জানায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে