ইউক্রেনের ৯২ সেনার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রাশিয়ার

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২; সময়: ২:৩৩ অপরাহ্ণ |
ইউক্রেনের ৯২ সেনার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রাশিয়ার

পদ্মাটাইমস ডেস্ক : ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ৯২ সদস্যের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনেছে রাশিয়া। দেশটির সরকার পরিচালিত সংবাদপত্র রোসিসকায়া গেজেটাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন রুশ তদন্ত কমিটির প্রধান আলেকজান্দার ব্যাস্ট্রিকিন। এ সংক্রান্ত ১ হাজার ৩০০টির বেশি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, রাশিয়ার ঐতিহ্যবাহী মিত্র ইরান, সিরিয়া এবং বলিভিয়ার মতো দেশগুলোর সমর্থনে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনেরও প্রস্তাব দিয়েছেন আলেকজান্দার ব্যাস্ট্রিকিন।

তিনি জানান, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর যে ৯২ সদস্যের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে তাদের মধ্যে ৫১ জন কমান্ডার। তাদের সবাইকে ‘ওয়ান্টেড’ তালিকায় রাখা হয়েছে।

সংবাদপত্র রোসিসকায়া গেজেটাকে আলেকজান্দার আরও বলেন, ‘ইউক্রেনীয়রা মানবতার শান্তি ও নিরাপত্তার বিরুদ্ধে অপরাধে জড়িত।’

সাক্ষাৎকারে আলেকজান্দারের করা দাবিগুলো যাচাই করতে পারেনি বিবিসি। এমনকি এ নিয়ে কিয়েভ এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। এদিকে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত পরিচালনা করছে ইউক্রেনও।

অন্যদিকে ইউক্রেন ইস্যুতে আরব বিশ্বের সমর্থন চেয়েছে রাশিয়া। চলমান যুদ্ধের মধ্যেই রোববার (২৪ জুলাই) মিসরের কায়রোয় আরব লিগের বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় বিশ্বে খাদ্য সংকটের জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেন তিনি। তার এ সফরের মধ্যেই ইউক্রেনের বিভিন্ন শহরে অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী।

রোববার ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করে মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ওই ভিডিওতে সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়তে দেখা যায়। এতে ওদেসা বন্দরে অবস্থান করা ইউক্রেনের একটি যুদ্ধজাহাজ ও যুক্তরাষ্ট্রের সরবরাহ করা জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংসের দাবি করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়াকে একঘরে করতে ব্যস্ত পশ্চিমা বিশ্ব। তাদের সেই চেষ্টা ব্যর্থ করতে মরিয়া মস্কো। ইউক্রেন যুদ্ধে সমর্থনের পাল্লা ভারী করতে এক দেশ থেকে আরেক দেশে ছুটে বেড়াচ্ছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে