আকস্মিক ঘূর্ণিঝড়ে স্কুলঘর বিধ্বস্ত

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২; সময়: ১:৪১ অপরাহ্ণ |
আকস্মিক ঘূর্ণিঝড়ে স্কুলঘর বিধ্বস্ত

পদ্মাটাইমস ডেস্ক : আকস্মিক ঘূর্ণিঝড়ে নেত্রকোনার কেন্দুয়া পৌরশহরের আলহাজ আতিকুর রহমান ভূঞা একাডেমির শিক্ষার্থীদের পাঠদানের একটি টিনশেডঘর বিধ্বস্ত হয়েছে। এছাড়া গাছ ভেঙে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষকদের অফিসকক্ষটিও।

এছাড়া উপজেলার বিভিন্ন এলাকার গাছপালা ভেঙে ব্যাপক ক্ষতি হয়েছে। অন্তত ৩০টি স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে পল্লী বিদ্যুতের খুঁটি।

শনিবার সন্ধ্যায় ওই আকস্মিক ঘূর্ণিঝড়টি বয়ে গেলে এসব ক্ষতি হয়।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শারমীন রোখসানা সোমবার সকাল সাড়ে ১০টার দিকে জানান, শিক্ষার্থীদের শ্রেণি পাঠদানের কার্যক্রম ব্যাহত হচ্ছে, তবে শিফট করে কোনোরকম শ্রেণি পাঠদান করা হচ্ছে।

তিনি বলেন, আমাদের বিদ্যালয়ে তিনটি টিনশেডঘর রয়েছে। এর মধ্যে একটি শিক্ষকদের অফিসকক্ষ এবং বাকি দুটি ঘর পাঠদানের শ্রেণিকক্ষ হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। আমাদের বিদ্যালয়ে কোনো বিল্ডিং ভবন নেই। তাছাড়া সরকার প্রদত্ত শিক্ষা প্রকৌশল বিভাগ থেকে একটি ভবনও নির্মিত হয়নি।

জানা গেছে, বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী রয়েছে ৯ শতাধিক। পাঠদানের দুটি টিনশেডঘরের মধ্যে শনিবারের ঘূর্ণিঝড়ে একটি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এতে সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির প্রায় ৪০০ শিক্ষার্থীর পাঠদানে বিঘ্ন ঘটছে।

ঘূর্ণিঝড়ে স্কুলের পাশে থাকা গাছ ভেঙে পড়ে শিক্ষকদের অফিসকক্ষটিও ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে অবিলম্বে ঘরগুলো মেরামত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন শারমীন রোখসানা।

এ নিয়ে কথা হলে পল্লী বিদ্যুতের কেন্দুয়া এরিয়া অফিসের ডিজিএম মজিবুর রহমান বলেন, রাতে ঝড়ো বাতাস ও প্রচণ্ড বৃষ্টির কারণে বিদ্যুতের যেসব খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেগুলো দ্রুত মেরামত করে সচল করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল আলম বলেন, স্কুলঘর বিধ্বস্ত হওয়ার বিষয়টি আমি শুনেছি। বিদ্যালয় কর্তৃপক্ষকে বিকল্প উপায়ে পাঠদান চালিয়ে যেতে বলা হয়েছে। আর তা যদি কোনোভাবেই সম্ভব না হয় তা হলে বিষয়টি লিখিতভাবে আমাদের জানাতে বলেছি।

বিধ্বস্ত ঘরটি মেরামতের জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হবে বলেও তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে