জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি

প্রকাশিত: জুলাই ২৪, ২০২২; সময়: ৭:৩৯ অপরাহ্ণ |
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, বাঘা : নিরাপদ মাছে ভরবো দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীর বাঘায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৪ জুলাই) উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর এর আয়োজন করে।

র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস আলী। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান, প্রাণীসম্পদ কর্মকর্তা আমিনুল ইসলাম,আনসার ভি ডি কর্মকর্তা মিলন কুমার দাস প্রমুখ। আলোচনা সভা শেষে মৎস্য খাতে অবদানের স্বীকৃতিস্বরুপ জাতীয় মৎস্য পদক প্রদান করা হয়। উপজেলার বাঘা পৌর এলাকার গাঁওপাড়া গ্রামের রঙিন মাছ চাষের সফল উদ্যোগতা ওয়াসিক ফয়সালকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এর আগে উপজেলা পরিষদ চত্বরে পুকুরে ২০ কেজি পোনা মাছ অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৎস্য অফিসার সাহাদুল ইসলাম।

আগের দিন শনিবার (২৩-০৭-২০২২) উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসুচি বিষয়ে বাঘা প্রেস ক্লাবের গনমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা করেন মৎস্য অফিসার। প্রেস ব্রিফিংকালে মৎস্য অফিসার সাহাদুল ইসলাম জানান, উপজেলায় বাৎসরিক মাছের চাহিদার ছেয়ে বেশি মাছ উৎপাদন হচ্ছে। উপজেলায় বছরে মাছের চাহিদা রয়েছে ৪ হাজার ৮০০ মেট্রিক টন। উৎপাদন হচ্ছে ৫ হাজার ৮০ মেট্রিক টন। এই হিসেবে বছরে ২৮০ মেট্রিক টন মাছ উদ্বৃত্ত হচ্ছে। ২০২১-২২ অর্থ বছরে এর চেয়ে বেশি মাছ উৎপাদনের আশা করছেন। উৎপাদিত নিরাপদ মাছ দেশের চাহিদা মিটিয়ে বিদেশের বাজারে রপ্তানির জন্য অংগীকারবদ্ধ।

গুড একোয়াকালচার প্রাকটিসের মাধ্যমে নিরাপদ মাছ উৎপাদন ও বিপণন মৎস্য অধিদপ্তরের একটি চ্যালেঞ্জ। এই লক্ষে উপজেলায় মৎস্য চাষিদের প্রশিক্ষন ও প্রদর্শনী খামার স্থাপনের মাধ্যমে নিরাপদ মাছ উৎপাদনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। একই সাথে উপজেলার অভ্যন্তরীণ ও মুক্ত জলাশয়ে পোণা অবমুক্তি কার্যক্রম,মৎস্য অভয়আশ্রম স্থাপন, মাছের আবাসস্থল উন্নয়ন,মা ইলিশ ও জাটকা রক্ষা,মুক্তা চাষ, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা কার্যক্রম চলমান রয়েছে।

মৎস্য অফিসার জানান, পুরুস্কার বিতরণ ও পোনামাছ অবমুক্তকরণ ছাড়াও সপ্তাহব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে মৎস্যচাষি,মৎস্যজীবিদের নিয়ে বিভিন্ন কর্মশালা,পুকুরের মাটি,পানি পরীক্ষা এবং সমাপ্তি দিনে মতবিনিময় সভা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে