চবিতে ছাত্রীকে যৌন নিপীড়ন: ২ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

প্রকাশিত: জুলাই ২৩, ২০২২; সময়: ১১:১১ অপরাহ্ণ |
চবিতে ছাত্রীকে যৌন নিপীড়ন: ২ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

পদ্মাটাইমস ডেস্ক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় চবির দুই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। শনিবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের হেলথ, রেসিডেন্স ও ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বহিষ্কার হওয়া দুই ছাত্র হলেন ইতিহাস বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ আজিম হোসাইন ও নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নুরুল আবসার বাবু। বাকি দুজনের বিরুদ্ধে জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর শাস্তির আবেদন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া তাদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বলেন, তথ্য উপাত্ত, র্যা বের প্রেস ব্রিফিং, তদন্ত কমিটির ইন্টারনাল প্রতিবেদন, সিনেটদের বক্তব্য পর্যালোচনা করে দুই ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। বাকি যারা আছে তাদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর শাস্তির জন্য চিঠি পাঠানো হবে। এ ছাড়া কয়েকটি সুপারিশ করা হয়েছে।

প্রসঙ্গত, রোববার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হতাশার মোড় থেকে হলে ফেরার পথে এক ছাত্রী ও তার বন্ধুকে আটকে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে বিবস্ত্র করে যৌন নিপীড়ন করে পাঁচজন। ওই ছাত্রীকে ধর্ষণের চেষ্টাও করা হয় বলে অভিযোগ।

ঘটনার পরদিন সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই ছাত্রী লিখিত অভিযোগ দিতে গেলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের বাধায় তা দিতে পারেননি বলে অভিযোগ করেছেন ওই ছাত্রীর এক বন্ধু।

তবে রুবেলের দাবি, তিনি ওই ছাত্রীকে অভিযোগ দিতে বাধা নয়, বরং সহযোগিতা করেছেন। ইতোমধ্যে রুবেলকে ‘শৃঙ্খলা পরিপন্থী’ কাজ করায় শোকজ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

এর আগে রাউজান ও হাটহাজারী উপজেলায় অভিযান চালিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই দুই শিক্ষার্থীসহ চারজনকে গ্রেফতার করা হয়। তাদের গ্রেফতারের খবর জানিয়ে শনিবার সংবাদ সম্মেলন করে র‌্যাব। এতে জানানো হয়, চবিতে ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় মোট ছয়জনের জড়িত থাকার তথ্য মিলেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে