নিয়ামতপুরে জাতীয় মৎস্য উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

প্রকাশিত: জুলাই ২৩, ২০২২; সময়: ৩:৪৬ অপরাহ্ণ |
নিয়ামতপুরে জাতীয় মৎস্য উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক, নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে ’’ নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে নিয়ামতপুরে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সংবাদ সম্মেলন ও সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ জুলাই) বেলা ১০ টার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে (নব নির্মিত উপজেলা কমপ্লেক্স ভবনের ৪র্থ তলা) এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আইয়ুব আলী জানান, ২৩ জুলাই থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হবে। এ উপলক্ষে উপজেলা মৎস্য অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচীর কথাও সাংবাদিকদের অবহিত করেন। মৎস্য সপ্তাহের জন্য গৃহীত কর্মসূচী সঠিকভাবে বাস্তবায়নে সাংবাদিকদের সহযোগিতাও চাওয়া হয়।

এসময় উপজেলা সৎস্য কর্মকর্তা জানান, নিয়ামতপুরে সৎস্য সপ্তাহ উপলক্ষে যে সমস্ত কর্মসূচী নেওয়া হয়েছে তা হলো ২৩ জুলাই উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পাইকিং ও ব্যানার ফেস্টন দিয়ে প্রচারণা, সাংবাদিকদের সাথে মতবিনিময়ম ২৪ জুলাই মাছের পোনা অবমুক্ত, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র, ২৫ জুলাই প্রান্তিক মৎস্যজীবি ও মৎস্য চাষীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ করে মতবিনিময়, ২৬ জুলাই অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট/ অভিযান পরিচালনা, ২৭ জুলাই উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৮ জুলাই সুফলভোগীদের প্রশিক্ষন/ বিভিন্ন উপকরণ বিতরণ, ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান।

তিনি আরো বলেন, নিয়ামতপুর উপজেলায় মোট ৫ হাজার মৎস্যচাষী রয়েছে। এছাড়া মৎস্যজীবির সংখ্যা ৭শ ১০ জন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ তোফাজ্জল হোসেন, সহ-সভাপতি মোঃ জাবেদ আলী, সাধারণ সম্পাদক জনি আহমেদ, সাংগঠনিক সম্পাদক সাহান সাহ, সদস্য সিরাজুল ইসলাম, আইনুল হক, ইমরান ইসলাম, ।

উপজেলায় বেসরকারী পুকুর বা দীঘির সংখ্যা ২ হাজার ৪০৯টি, আয়তন ৫১৮ হেক্টর, সরকারী পুকুর বা দীঘির সংখ্যা ২ হাজার ৫৭২টি, আয়তন ৫৭১ হেক্টর, নদী ১টি, আয়তন ৫০ হেক্টর, বিলের সংখ্যা ৩টি, আয়তন ১৫০ হেক্টর, মোট উৎপাদিত মাছের পরিমাণ (২০২১ পরিসংখ্যান অনুযায়ী) ৪ হাজার ৪৯৭.২ মে.টন, চাহিদা ৪ হাজার ৪৪১.৭৫ মে.টন, উদ্বৃত্ত ৫৫.৪৪ মেঃটন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে