প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলেন সুজানগরের আরও ৪৬ পরিবার

প্রকাশিত: জুলাই ২১, ২০২২; সময়: ২:২২ অপরাহ্ণ |
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলেন সুজানগরের আরও ৪৬ পরিবার

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : মুজিব জন্মশতবার্ষিকী পালন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার নতুন করে সুজানগরে মাথা গোঁজার ঠাঁই পেলেন ৪৬টি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবার।

বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ন্যায় সুজানগরেও গৃহহীন ও ভূমিহীনদের মুজিববর্ষের এ উপহার প্রদানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই সুজানগর উপজেলার অসহায় ভূমিহীন ও গৃহহীন ৪৬টি পরিবারের মাঝে গৃহ ও জমির দলিলাদি হস্তান্তর করেন প্রধান অতিথি সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

সুজানগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রওশন আলীর সভাপতিত্বে গৃহ ও জমির দলিলাদি হস্তান্তর প্রদান অনুষ্ঠানে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা.মর্জিনা খাতুন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মিনহাজুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ আব্দুল হাননান,উপজেলা প্রকৌশলী রাকিব হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা কাজমীর জামান খান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, উপজেলা সমাজসেবা অফিসার জিল্লুর রহমান, উপজেলা নির্বাচন অফিসার ফাতেমা খাতুন,নাজিরগঞ্জ ইউপি চেয়ারম্যান মশিউর রহমান খান, হাটখালী ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমেদ,বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল হাই, উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুস সাত্তার,সুজানগর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান আলী , আ.লীগ নেতা ইউনুস আলী বাদশা, মাহমুদ্দুজ্জামান মানিক, রাজা হাসান, পৌর আওয়ামীলীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজ এবং সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপন, সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে মাথা গোঁজার ঠিকানা পেয়ে আবেগ আপ্লুত হয়ে হয়ে পড়েন সুজানগরের ৪৬টি গৃহহীন পরিবারের সদস্যরা। তারা এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে এবং সুস্থতা কামনা করেন।

উল্লেখ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় মুজিববর্ষ উপলক্ষ্যে সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নে ২৫টি ভায়না ইউনিয়নে ১৭টি এবং আহম্মদপুর ইউনিয়নে ৪টি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর ৩য় পর্যায়ের তৃতীয়ধাপে নতুন করে সর্বমোট ৪৬ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করা হয়।

যাদের জমি ও বাড়ি কোনো কিছুই নেই তাদের সরকারি ব্যবস্থাপনায় দুই শতাংশ সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নান্দনিক এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী জানান, নতুন এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ,একটি টয়লেট,রান্নাঘর ও একটি বারান্দা। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে।আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধাব, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হয় বলেও জানান তিনি।

উল্লেখ্য ইতোপূর্বে সুজানগর উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে সুজানগর উপজেলায় ২০ টি এবং ২য় পর্যায়ে ১২ টি এবং ৩য় পর্যায়ের প্রথম ও দ্বিতীয় ধাপে ১৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। সুজানগর উপজেলা প্রশাসন, উপজেলা প্রকৌশলী দপ্তর ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরের সার্বিক সমন্বয়ে ভূমিহীন ও গৃহহীনদের জন্য এ সকল ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে