রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নে রাসিক মেয়র লিটনের উদ্যোগে প্রস্তুতিমূলক সভা

প্রকাশিত: জুলাই ২০, ২০২২; সময়: ১১:০৭ pm |
রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নে রাসিক মেয়র লিটনের উদ্যোগে প্রস্তুতিমূলক সভা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে বুধবার রাত ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত নগরভবনে সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের আবাসন, খাবার, পরিবহন, যানজট নিয়ন্ত্রণ, নিরাপত্তা ব্যবস্থা, ক্যাম্পাসে নিরবিচ্ছন্ন বিদ্যুৎ সরবরাহ, স্বাস্থ্যসেবা, পরিচ্ছন্ন কার্যক্রম জোরদারকরণ, ভ্রাম্যমান টয়লেট স্থাপনের বিষয়ে সহ সার্বিক বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতির বক্তব্যে রাসিক মেয়র বলেন, রাজশাহী পরিচ্ছন্ন ও শান্তির নগরী হিসেবে সারাদেশে সুনাম রয়েছে। ২৫ জুলাই থেকে ২৭ জুলাই অনুষ্ঠিতব্য রাবির ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে ভর্তিচ্ছু পরীক্ষার্থী, অভিভাবকসহ প্রায় তিন লাখ মানুষের আগমন ঘটবে। সকলে সার্বিক সহযোগিতায় রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চাই। রাজশাহী মহানগরীতে যারা আসবেন, তারা ভালো অভিজ্ঞতা নিয়ে ফিরে যাবেন-এটিই আমরা চাই।

সভা থেকে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট হতে যাতে অন্যায়ভাবে অতিরিক্ত ভাড়া ও খাবার থেকে অর্থ আদায় না করা হয়, সে ব্যাপারে সংশ্লিষ্টদের অনুরোধ জানান।

মেয়র আরো বলেন, যানজট নিয়ন্ত্রণে বর্তমানে দুই শিফটে দুই রঙের অটোরিক্সা নগরীতে চলাচল করে। বর্তমানে ভর্তি পরীক্ষা চলাকালে সারাদিন উভয় রঙের অটোরিক্সা চলাচল করতে পারবে।

সভায় বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মোঃ জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মোঃ সুলতান উল ইসলাম। তাঁরা বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। ভর্তি পরীক্ষা চলাকালীন বিপুল সংখক মানুষের আগমন ঘটবে রাজশাহীতে। বিষয়টিতে মাথায় রেখে সার্বিক দিক সমন্বয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের গৃহীত উদ্যোগের জন্য অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। সকলের সহযোগিতায় আমরা সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারবো আশা করি।

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, বিভিন্ন ছাত্রাবাসে প্রায় ৫০ হাজার শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করা সম্ভব হবে। ছাত্রাবাসে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে সম্পন্ন ফ্রি রাখা হবে। অভিভাবকরা টিনসেড মেসে ৩০০টাকা এবং পাকা মেসে ৫০০ টাকা দিয়ে থাকতে পারবেন।

আরএমপি‘র ট্রাফিক ইনস্পেক্টর আতাউল করিম কোরাইশী, বলেন, যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে যানবাহন চলাচলে নির্দেশনা মেনে চলতে হবে।

সভায় রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম, কবি আরিফুল হক কুমার, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশাদ আলী, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু, আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি খন্দকার হাসান কবির, রেস্তোরা মালিক সমিতির সভাপতি রিয়াজ আহমেদ খান, রাসিকের সচিব মোঃ মশিউর রহমান, রাজশাহী বাস মালিক সমিতির সভাপতি মতিউর রহমান টিটো, রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সাধারণ সম্পাদক ওমর শরীফ রাজিব, রেডার সাধারণ সম্পাদক কাজী মিজানুর রহমান, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রাশেদুজ্জামান, ইজিবাইক মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২৫ জুলাই থেকে ২৭ জুলাই রাজশাহী বিশ^বিদ্যালয়ের তিনটি ইউনিটে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে