কোহলির রোগ ২০ মিনিটে সারাতে পারবেন তিনি

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২; সময়: ২:২৩ অপরাহ্ণ |
খবর > খেলা
কোহলির রোগ ২০ মিনিটে সারাতে পারবেন তিনি

পদ্মাটাইমস ডেস্ক : এক সময়ের অদম্য বিরাট কোহলি এখন যেন সুদূর অতীত। নিজেকে রীতিমতো হারিয়ে খুঁজছেন সাবেক ভারতীয় অধিনায়ক। সদ্যসমাপ্ত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট আর ওয়ানডে সিরিজে নিদারুণ ব্যর্থ তিনি।

টি-টোয়েন্টিতেও রান পাচ্ছেন না তিনি। সব মিলিয়ে তার ব্যাটে রানের খরা কাটছেই না। তবে কোহলির সমস্যাটা কোথায়, সেটা ধরে ফেলেছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার। জানিয়েছেন, কোহলির এই রোগ সারাতে তার লাগবে মাত্র ২০ মিনিট!

ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৩১ রান করেছেন কোহলি। এরপর দু’টি টি-টোয়েন্টি ম্যাচে ১২, দু’টি এক দিনের ম্যাচে ৩৩ রান করেছেন তিনি। অর্থাৎ ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি ম্যাচ খেলে মাত্র ৭৬ রান করেছেন কোহলি।

এমন ফর্ম কোহলি তো বটেই, যে কোনো স্বীকৃত ব্যাটসম্যানের নামের পাশেই বেমানান। কেন কোহলির এই সমস্যা হচ্ছে, সেটা খুঁজে বের করেছেন গাভাস্কার। বললেন, ‘অফ স্টাম্পের বাইরের লাইনে খেলতে সমস্যা হচ্ছে কোহলির। আমি নিজে ওপেনার ছিলাম।

তাই দীর্ঘ দিন অফ স্টাম্পের বাইরের লাইনে খেলতে হয়েছে। ওই লাইনে কী ভাবে খেলতে হবে তার কিছু নিয়ম রয়েছে। আমি কোহলির সঙ্গে ২০ মিনিট কথা বলার সময় পেলে ওকে সেগুলো বোঝাতাম। আশা করি তাতে ওর সুবিধা হত।’

শেষ কয়েক ইনিংসে কোহলি আউট হয়েছেন অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে। গাভাস্কারের মতে, ফর্ম খারাপ থাকার চাপে পড়েই কোহলি প্রতিটা বল খেলার চেষ্টা করছেন।

তিনি জানালেন, সেটাই বাদ দিতে হবে কোহলিকে। গাভাস্কারের কথা, ‘রানের মধ্যে না থাকায় প্রতিটা বল খেলার চেষ্টা করছে কোহলি। প্রতিটা বলেই রান করার চেষ্টা করছে। কিন্তু ওকে বুঝতে হবে সেটা সম্ভব নয়। শরীরের কাছে খেলতে হবে। যত দূর থেকে ও খেলার চেষ্টা করবে তত বেশি সমস্যায় পড়বে।’

তবে কোহলি যে ফর্মে ফিরবেন, আর সবার মতো সন্দেহ নেই গাভাস্কারেরও। বললেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টা সেঞ্চুরি সহজ ব্যাপার নয়। প্রতিটা ফরম্যাটে ও রান পেয়েছে। তাই এখনই হতাশ হওয়ার কিছু নেই।

ভারতে কোনো ক্রিকেটারের বয়স ৩২-৩৩ হয়ে গেলেই তাকে নিয়ে বিভিন্ন আলোচনা শুরু হয়। আমার মনে হয় কোহলিকে আর একটু সময় দেওয়া উচিত। ও ঠিকই ফর্মে ফিরবে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে