জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২; সময়: ১:৪৭ pm |
জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা শুরু ৩১ জুলাই

পদ্মাটাইমস ডেস্ক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩১ জুলাই। ভর্তি পরীক্ষা চলবে ৪ আগস্ট পর্যন্ত।

রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

আবু হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই শুরু হবে এবং ৪ আগস্ট তা শেষ হবে। ৩১ জুলাই ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে চলতি সেশনের ভর্তি পরীক্ষা।

তিনি বলেন, ‘সি’ ইউনিটের পর ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে। এরপরেই ‘এ’ ইউনিট এবং ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ আগস্ট ‘ই’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে।

তিনি আরো বলেন, এবারো শিফট পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। তবে চূড়ান্তভাবে শিফটের তালিকা প্রস্তুত করা হয়নি। খুব দ্রুতই বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ভর্তি পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

আর এসএসসি পরীক্ষার সময়সূচি বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মূল সময় নির্ধারণ করা হয়েছে। এসএসসি পরীক্ষা শুরু হলে তো আমাদের ধারণক্ষমতা কমে যায়। এসব চিন্তা করেই জাবির ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

এদিকে আগামী ৩০ জুলাই গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান বলেন, এজন্যই জাহাঙ্গীরনগরের ভর্তি পরীক্ষা মানবিক অনুষদ দিয়ে শুরু হয়েছে। বিজ্ঞান অনুষদ এজন্য প্রথমে রাখা হয়নি। আর এই তারিখ ছাড়া আমাদের আর কোনো বিকল্প উপায়ও নেই।

আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে এই সপ্তাহটাই ফাঁকা ছিল। অন্য তারিখে মাঝখানে একদিন করে সাপ্তাহিক বন্ধ রয়েছে। একসঙ্গে পাঁচদিন পেতে হলে আমাদের এইভাবেই নিতে হবে।

জাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তীতে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

জানা গেছে, এবার জাবির ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে