ঈদের আগে ভারত যেতে বেনাপোলে উপচে পড়া ভিড়

প্রকাশিত: জুলাই ৭, ২০২২; সময়: ৩:০১ অপরাহ্ণ |
ঈদের আগে ভারত যেতে বেনাপোলে উপচে পড়া ভিড়

পদ্মাটাইমস ডেস্ক : ভ্রমণ পিপাসু মানুষের বেনাপোল চেকপোস্টে উপচে পড়া ভিড়। ঈদের ছুটিতে হাজার হাজার বাংলাদেশী বেনাপোল দিয়ে ভারতে যাচ্ছেন।

কেউ যাচ্ছেন বেড়াতে, কেউ যাচ্ছেন ডাক্তার দেখাতে, কেউ যাচ্ছেন আত্মীয়-স্বজনের বাড়িতে। ভ্রমণে যাওয়া যাত্রীরা পেট্রাপোল, বেনাপোল ইমিগ্রেশন ও প্যাসেজ্ঞার টার্মিনালে নানাবিধ হয়রানির শিকার হচ্ছেন।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন ২ হাজার থেকে আড়াই হাজার পাসপোর্টধারী যাত্রী দু’দেশের মধ্যে চলাচল করে থাকেন। অন্যান্য বছরের মতো এবারও ঈদের ছুটিতে দ্বিগুণের বেশি যাত্রী ভারতে যাচ্ছেন।

প্রতিদিন ৪ হাজার থেকে ৫ হাজার যাত্রী বেনাপোল চেকপোস্টে ভিড় করছেন। গত তিনদিনে এ চেকপোস্ট দিয়ে প্রায় ১৮ হাজার যাত্রী আসা-যাওয়া করেছেন। তবে রোদ বৃষ্টিতে লম্বা লাইনে দাঁড়িয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন।

একজন পাসপোর্টযাত্রীকে নো-ম্যান্সল্যান্ডে পৌঁছাতে বাংলাদেশ অংশে ৭ জায়গায় লাইনে দাঁড়াতে হচ্ছে। ইমিগ্রেশনে কাজ ধীরগতিতে হওয়ায় প্রতিদিন টার্মিনানের সামনে ফাঁকা রাস্তার উপর এক কিলোমিটার দীর্ঘ লাইন তৈরি হচ্ছে। সারা রাত জেগে যাত্রীরা রোদ বৃষ্টিতে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে থাকতে অসুস্থ হয়ে পড়ছেন। সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন চিকিৎসা করতে যাওয়া যাত্রীরা।

আবার যাত্রী প্রতি ৫০০ টাকা দিলে একই গেট দিয়ে প্রবেশ করতে এক মিনিট সময় লাগছে। আর এসব নিয়ন্ত্রণ করছেন প্যাসেজ্ঞার টার্মিনালে কর্তব্যরত আনসার সদস্যরা। যাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে অন্য একটি লাইন তৈরি করে ইমিগ্রেশনে যাওয়ার সুযোগ করে দিচ্ছেন তারা।

ইমিগ্রেশনে প্রবেশের পর সেখানে শুরু হচ্ছে আর একটা লাইন। ইমিগ্রেশন অফিসাররা পাসপোর্টে নানা ভুল দেখিয়ে যাত্রীদের দাঁড় করিয়ে রাখেন।

যাদের ডবল ডোজ টিকা দেয়া আছে তাদেরকে ছেড়ে অন্যদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এখানে একজনের স্বাস্থ্য পরীক্ষা করতে সময় লাগছে এক থেকে দেড় ঘন্টা। এরপর ইমিগ্রেশনে বায়োমেটিক টেস্টসহ পাসপোর্টে সিল করতে আরও এক ঘন্টা সময় নিচ্ছে। এভাবে বেনাপোল ও পেট্রাপোল ইমিগ্রেশনে নানাবিধ হয়রানির শিকার হয়ে যাত্রীদেরকে ভারত ভ্রমণে যেতে হচ্ছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি রাজু আহম্মেদ বলেন, ঈদের ছুটির কারণে এই চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার যাত্রী ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। অন্যান্য সময়ের চেয়ে এখন দ্বিগুণ যাত্রী ভারতে যাচ্ছেন। যাত্রীদের সুবিধার জন্য বেনাপোল ইমিগ্রেশনে জনবল বাড়ানো হয়েছে এবং রোগীদের জন্য অতিরিক্ত ৪টি ডেস্ক করা হয়েছে বলে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে