কেশরহাটে জমজমাট কোরবানির পশুর হাট

প্রকাশিত: জুলাই ৬, ২০২২; সময়: ৮:৪৭ অপরাহ্ণ |
কেশরহাটে জমজমাট কোরবানির পশুর হাট

রায়হানুল হক রিফাত : মোহনপুরের কেশরহাটে ক্রেতা বিক্রেতার ভিড়ে মুখরিত কোরবানির পশুর হাট। বুধবার (৬ জুলাই) সকাল থেকেই স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের মানুষ এসেছে এ হাটে। কোরবানির পশু কেনাবেচা করে সন্তষ প্রকাশ করেছেন তারা।

সরজমিনে গিয়ে জানা যায়, রাজশাহী-নওগাঁ মহাসড়কের পশ্চিম পাশে বিভিন্ন আকারের খাসি ও ভেড়া ক্রয় বিক্রয় শুরু হয়। আমদানি বেশি হওয়ায় চাহিদা মতো ক্রয় করে দুপুরের মধ্যে বাড়ি ফিরতে পেরেছেন অনেকেই। দুপুর ১২ টা থেকে মহাসড়কের পূর্ব পাশে ছায়াময় স্থানে গরু আসতে আসতে কানায় কানায় পূর্ণ হয়ে যায় হাট। এ হাটে বড়, মাঝারি ও ছোট সাইজের প্রচুর গরু উঠায় পছন্দ মতো গরু কিনে উল্লাসিত হয়ে বাড়ি ফিরেছেন অসংখ্য ক্রেতারা।

ঢাকাসহ বিভিন্ন জেলার পাইকারি ক্রেতার উপস্থিতি থাকায় কাঙ্খিত মূল্য পেয়েছেন খামারীর পশু পালন কারীরা। আর সুস্থ্য পশু হাটে বিদ্যমান রাখতে পশু চিকিৎসকের ভূমিকা ছিলো চোখে পড়ার মতো তারা গাভী গরুকে বিক্রয়ের আগে পরীক্ষা করে নিচ্ছেন। এছাড়া হাটের সার্বিক নিরাপত্তা প্রদানে হাট জুড়ে ছিলেন মোহনপুর থানা পুলিশের সদস্যরা।

কেশরহাটের বিশিষ্ট ব্যাবসায়ী শাহ আলম বলেন, এবারের ঈদে কোরবানি জন্যে গরু কিনতে আসি। পছন্দের লাল রঙের ষাড় গরু ১ লাখ ১৫ হাজার টাকা দিয়ে কিনলাম। দাম অনুসারে গরুটির মাংসও অনেক হবে। নিকটতম এই হাটে গরুটি কিনতে পারায় আমাকে আর দুরের হাটে যেতে হলোনা।

এছাড়া একাধিক ক্রেতারা বলছেন, কেশরহাটে মনের মতো খাসি পাওয়া যায় এটা আমরা জেনেই খাসি কিনেছি। আর হাটে সারি সারি করে গরু রাখায় আমরা দেখে শুনে পছন্দের গরু কিনে নিয়ে যাচ্ছি।

বিক্রেতা বলেন, আমরা পশু চিকিসকের পরামর্শে গরু পালন করে দীর্ঘদিন পর কোরবানির পশুর হাটে গরু বিক্রয় করতে আসি। হাটের সার্বিক ব্যবস্যা ভালো হওয়ায় আর মহাসড়কের পাশে হওয়া এলাকার লোকজন ছাড়াও দূরের ক্রেতার উপস্থিতি থাকায় আমরা ন্যায্য মুল্য পেয়ে খুশি।

কেশরহাট হাটে ইজারাদার সাইদুর রহমান বলেন, বহুদিনের পরিচিত কেশরহাটের পশুর হাট। এ হাটে যেমন পশুর আমদানি হয় তেমনি বিক্রয় হয়। আমরা হাটের পরিবেশ ভালো রাখার কারনে এ হাটে হাজার হাজার মানুষ পশু ক্রয় বিক্রয় করতে আসেন। আমাদের আগামী দিনে কোরবানির পশুর হাট শনিবারেও বসবেন, আজ যাদের পশু কেনা-বেচা করতে পারেননি তারা সেদিন করতে পারবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে