সবচেয়ে তিক্ত জীবনের দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম

প্রকাশিত: জুলাই ৫, ২০২২; সময়: ২:৪০ অপরাহ্ণ |
সবচেয়ে তিক্ত জীবনের দেশের তালিকায় বাংলাদেশ সপ্তম

পদ্মাটাইমস ডেস্ক : শারীরিক ও মানসিক নানান চাপে বেশ নাজুক অবস্থায় রয়েছে বাংলাদেশের মানুষ। করোনা মহামারি সংকটকে আরও জটিল করেছে। বিশ্বের ১২২টি দেশের ওপর জরিপ চালিয়ে আমেরিকাভিত্তিক প্রতিষ্ঠান গ্যালাপ দিয়েছে দুঃসংবাদ।

দৈবচয়নের ভিত্তিতে বিশ্বের ১ লাখ ২৭ হাজার মানুষের জরিপ চালিয়ে দেখা গেছে, ক্ষোভ, দুঃখ, শারীরিক যন্ত্রণা, দুশ্চিন্তা ও অবসাদগ্রস্ত মানুষের দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম।

২০২১ থেকে ২০২২-এর শুরু পর্যন্ত চালানো এই জরিপে গোটা বিশ্বেই মানুষের জীবন যন্ত্রণা বৃদ্ধির তথ্য পাওয়া গেছে। বিশ্বে দারিদ্র্য, ক্ষুধা, অপরাধ, একাকিত্ব, ভালো কাজের অভাবের মতো নেতিবাচক বিভিন্ন দিক মানুষকে অসুখী করে তুলছে।

গ্যালাপ বলছে, বিশ্ব এখন যুদ্ধ, মহামারি, মুদ্রাস্ফীতির মধ্য দিয়ে যাচ্ছে, যা পরিস্থিতি আরও খারাপ করে তুলতে পারে।

জরিপকে দুটি অংশে ভাগ করেছে গ্যালাপ। এর মধ্যে ‘ইতিবাচক অভিজ্ঞতার ইনডেক্স’ তৈরিতে করা হয়েছে পাঁচটি প্রশ্ন।

এই প্রশ্নগুলো ছিল- আপনি কি গতকাল ভালো বিশ্রাম নিয়েছেন, আপনি কি গতকাল সম্মানের সঙ্গে মূল্যায়িত হয়েছেন, আপনি কি গতকাল ইন্টারেস্টিং কিছু শিখেছেন, আপনি কি গত আনন্দদায়ক কিছু করেছেন?

অন্যদিকে ‘নেতিবাচক অভিজ্ঞতার ইনডেক্স’ও করেছে গ্যালাপ। এতে প্রশ্নগুলো ছিল- আপনি কি গতকাল শারীরিক কোনো ব্যথা অনুভব করেছেন, গতকাল কি দুশ্চিন্তায় ভুগেছেন, গতকাল কি বিষণ্ন ছিলেন, গতকাল কি কোনো চাপ অনুভব করেছেন, গতকাল কি কোনো বিষয়ে রাগ করেছেন?

দুই সেটের প্রশ্নেরই স্কোর ছিল ০ থেকে ১০০ পর্যন্ত।

এসব প্রশ্নের আলোকে ৪৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ নেতিবাচক অভিজ্ঞতার মানুষের দেশের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের চেয়েও খারাপ অবস্থায় আছে তুর্কিয়ে, জর্ডান, সিয়েরা লিওন, ইরাক, লেবানন ও আফগানিস্তান। এই তালিকায় সবার প্রথমে থাকা দেশ আফগানিস্তানের পয়েন্ট ৫৯।

আফগানিস্তানে সম্প্রতি তালেবানরা ক্ষমতায় এসেছে, লেবাননে দেখা দিয়েছে নিয়ন্ত্রণহীন মুদ্রাস্ফীতি, আফ্রিকার দেশ সিয়েরালিওনে আঞ্চলিক গোলযোগ চলছে। ইরাক সম্প্রতি আইএসের সঙ্গে যুদ্ধ শেষ করেছে। তুর্কিয়েতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দেশটির মুদ্রা লিরার মানপতনে সামাজিক অস্থিরতা দেখা দিয়েছে।

১২২ দেশের মধ্যে ‘ইতিবাচক অভিজ্ঞতার ইনডেক্স’-এ বাংলাদেশের অবস্থান অবশ্য এক ধাপ ওপরে, অর্থাৎ নিচের দিক থেকে অষ্টম। ওপরের দিক থেকে হিসেব করলে এই অবস্থান ১১৫তম। আর এ তালিকায় বাংলাদেশের পরে রয়েছে জর্ডান, তিউনিশিয়া, নেপাল, তুর্কিয়ে, লেবানন ও আফগানিস্তান।

ইতিবাচক অভিজ্ঞতার মানুষের দেশের তালিকায় প্রথম স্থানে আছে পানামা। প্রথম দশের মধ্যে থাকা বাকি দেশগুলো হলো- ইন্দোনেশিয়া, প্যারাগুয়ে, এল সালভাদর, হন্ডুরাস, নিকারাগুয়া, আইসল্যান্ড, ফিলিপাইন, ডেনমার্ক, সাউথ আফ্রকা।

গ্যালাপের চালানো জরিপে একাকিত্বের নতুন এক মহামারির চিত্রও ফুটে উঠেছে। সংস্থার প্রতিবেদন বলছে, বর্তমান সময়ে নিঃসঙ্গতা ব্যাপক বেড়েছে। বিশ্বের ৩৩ কোটি প্রাপ্তবয়স্ক মানুষ টানা ২ সপ্তাহও কোনো বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে কথা না বলে কাটিয়ে দিচ্ছেন।

প্রতিবেদনে বলা হয়, কিছু মানুষের বন্ধু থাকা মানেই এই নয় যে তাদের ‘ঘনিষ্ঠ বন্ধু’ আছে। বিশ্বের প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কর মধ্যে একজনের এমন কোনো বন্ধু নেই, যার সঙ্গে প্রাণ খুলে কথা বলা যায় বা সাহায্য চাওয়া যায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে