দেশব্যাপী শিক্ষক নির্যাতন ও হত্যার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

প্রকাশিত: জুলাই ৫, ২০২২; সময়: ২:৩৫ অপরাহ্ণ |
দেশব্যাপী শিক্ষক নির্যাতন ও হত্যার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাবি : দেশব্যাপী শিক্ষক হয়রানি নির্যাতন ও হত্যার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়(রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শিক্ষকরা বলেন,দেশ আজ রোগে আক্রান্ত হয়েছে। দেশে ভোট চুরি, পুকুর চুরি, টাকা পাচারের ঘটনা হচ্ছে, শিক্ষক নির্যাতনের ঘটনা ঘটছে। একটা দেশে যখন সুষ্ঠু গণতন্ত্র থাকে না, তখন দেশে এরকম অরাজকতা হতে থাকবে।

মঙ্গলবার (৫ জুলাই) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত কর্মসূচিতে এসকথা কথা বলেন তারা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক কুদরত ই জাহান বলেন, শিক্ষক হিসেবে আজ শিক্ষক হয়রানির বিরুদ্ধে দাঁড়াতে হচ্ছে। রাস্তায় নামতে হচ্ছে। এটি জাতির জন্য লজ্জাজনক। সারাদেশে চলমান যে বিচারহীনতা, ভোট চুরি, গণতন্ত্রহীনতা, গুম যার আরেক প্রতিফলন বর্তমানে শিক্ষক নির্যাতন।

তিনি আরো বলেন, আমরা নড়াইলে, আসুলিয়ায় এবং সর্বশেষ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের অধ্যাপক আসমা সিদ্দিকীকে নির্যাতনের ঘটনা ঘটেছে। আমরা এর অবসান চাই। দেশের মানুষ অবসান চায়। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হলেই শিক্ষক লাঞ্ছনা বন্ধ হবে বলে জানান তিনি।

জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. এফ. নজরুল ইসলাম বলেন, দেশ আজকে হীরক রাজার দেশে পরিণত হয়েছে। ঐ সিনেমায় দেখানো হয়েছিল, একটা দেশকে ধ্বংস করতে চাইলে, সে দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংস করে দিতে হয়। আমাদের দেশের শিক্ষাব্যবস্থা এখন ধ্বংসের মুখে। এ পরিস্থিতি থেকে শীঘ্রই পরিত্রাণ পেতে হবে।

জাতীয়তাবাদি শিক্ষক ফোরামের প্রচার সম্পাদক অধ্যাপক কামরুজ্জামান বলেন, দুঃখের বিষয় হচ্ছে আজ ছাত্রের হাতে শিক্ষক নির্যাতন হচ্ছে। একজন শিক্ষার্থী আদর্শবান হয়ে গড়ে ওঠার ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা থাকে আগে।কিন্তু আমরা দেখছি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলোতে দিন দিন ছাত্রশিক্ষক সম্পর্ক দূরত্ব তৈরি হচ্ছে। একটি জাতির জন্য তা অত্যন্ত দুঃখের। এই সংস্কৃতি কিভাবে দ্রুত অবসান করা যায় তার উপায় খুঁজতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জাতীয়বাদী শিক্ষা ফোরামের সাবেক সহ-সভাপতি অধ্যাপক গোলাম সাদিক বলেন, বিভিন্ন সময় আমরা যেকোনো ন্যায্য অধিকারের জন্য দাঁড়িয়েছি। দুঃখের বিষয় আজ আমাদের শিক্ষকদের হয়রানির, নির্যাতন এবং ছাত্রের হাতে শিক্ষক হত্যার বিরুদ্ধে দাড়াতে হচ্ছে। কোথায় গেছে সে সম্মান। দেশ রোগে আক্রান্ত হয়েছে।

১৩-১৪ বছরে গনতন্ত্রহীনতা, দূর্নীতি, মাদক, লুটপাট কয়েকগুন বেড়ে গিয়েছে যা শিক্ষা ক্ষেত্রেও প্রভাব পড়েছে। নিয়োগ, হলে সিট দখল সবখানে সিন্ডিকেট তৈরি হয়েছে। এটার অবসান হওয়া দরকার। সবাইকে এগিয়ে আসা দরকার।

কর্মসূচিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মাসুদুল হাসান খান(মুক্তা)’র সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইমামুল হক সানজিদ, হাছানাত আলী, আব্দুল আলীম, সারোয়ার জাহান লিটন প্রমূখ। এসময় কর্মসূচিতে জাতীয়বাদী শিক্ষক ফোরামের অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে