কচুয়ায় স্বাবলম্বী হচ্ছেন সুবিধা বঞ্চিত ও হতদরিদ্র নারীরা

প্রকাশিত: জুলাই ৪, ২০২২; সময়: ৫:২৭ অপরাহ্ণ |
কচুয়ায় স্বাবলম্বী হচ্ছেন সুবিধা বঞ্চিত ও হতদরিদ্র নারীরা

নিজস্ব প্রতিবেদক, কচুয়া : মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্ভাবনী উদ্যোগের মধ্যে নারীর ক্ষমতায়ন উদ্যোগ অন্যতম। নারীর ক্ষমতায়নে বৃদ্ধির লক্ষে বর্তমান সরকার বিভিন্ন কর্র্মসূচি গ্রহন করেছেন। তাই বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে চাঁদপুরের কচুয়ায় প্রশিক্ষনের মাধ্যমে হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত নারীরা স্বাবলম্বী হচ্ছেন। উপজেলার বিভিন্ন এলাকায় থেকে আসা তৃনমূল সুবিধা বঞ্চিত নারীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন দেয়া হয়। ফলে প্রশিক্ষনের মাধ্যমে তারা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবারের বাড়তি আয় করতে পারেন।

প্রশিক্ষক সজীব দেবনাথ,সেলিনা আক্তার ও মাহমুদা নুর বলেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনে সুবিধা বঞ্চিত মহিলা এবং দুঃস্থ ও অসহায় মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে তাঁদের তৈরী পোষাক পণ্য সামগ্রী, আত্ন-কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই ও এমব্রয়ডারী, ব্লক- বাটিক, চামড়াজাত শিল্প এবং খাদ্য, সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রশিক্ষনের ব্যবস্থা করা হচ্ছে। তারা প্রশিক্ষনের মাধ্যমে আত্মকর্মী হিসেবে গড়ে তোলা সম্ভব বলে মনে করেন তারা।

প্রশিক্ষনার্থীরা জানান, ৩ মাস প্রশিক্ষনে আমরা সেলাই কাজ,ব্লক-বাটিক ও ফ্যাশান ডিজাইনার,বিউটিশিয়ানসহ বিভিন্ন প্রশিক্ষন নিচ্ছি। এ প্রশিক্ষনের মাধ্যমে আমরা নিজেরা আত্মকর্মী ও স্বাবলম্বী হতে পারব বলেও জানান তারা। নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি নেয়ার জন্য পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান প্রশিক্ষনার্থীরা।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মৃনালিনী কর্মকার বলেন, দেশেকে এগিয়ে নেওয়ার জন্য নারীর ক্ষমতায়ন অত্যন্ত জরুরি। গ্রামীণ নারীদের বেশিরভাগ সময় কাটে গৃহকর্মে। তবে বর্তমান সরকারের বলিষ্ঠ পদক্ষেপের কারণে নারীও এখন আর পিছিয়ে নেই, এগিয়ে চলছে দেশের অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে। শিক্ষা আর দক্ষতা দিয়ে পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে নারী।

গ্রামাঞ্চলে সুবিধা বঞ্চিত ও হতদরিদ্র নারীদের স্বাবলম্বী গড়ে তুলতে প্রশিক্ষন দেয়া হচ্ছে। মহিলা বিষয়ক অধিদপ্তর কচুয়া অফিসের আয়োজনে তাদের বিভিন্ন কর্মসূচির আওতায় প্রশিক্ষন দেয়া হয়। নারীর ক্ষমতায়নকে বিবেচনা ও বিভিন্ন কর্মসূচির প্রশিক্ষনে নারীদের ভূমিকায় রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এ কর্মকর্তা।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে