বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগে গণমাধ্যম পরিদর্শনের অভিজ্ঞতা বিনিময়

প্রকাশিত: জুলাই ৪, ২০২২; সময়: ১২:০৬ am |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগে গণমাধ্যম পরিদর্শনের অভিজ্ঞতা বিনিময়

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের আয়োজনে ‘মিডিয়া ভিজিট-২০২২: শেয়ারিং দ্যা এক্সপেরিয়েন্স’ শীর্ষক অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রবিবার (৩ জুলাই) বিকাল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের কজলা ভবনের ১০৭ ও ১০৮ নম্বর কক্ষে এই অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্প্রতি দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন গণমাধ্যম পরিদর্শন করে আসা ১২জন শিক্ষার্থী তাদের অভিজ্ঞতা বিভাগের অন্যান্য শিক্ষার্থীদের সাথে বিনিময় করেন। গত ২১ ও ২২ জুন তারা ঢাকায় অবস্থিত দৈনিক প্রথম আলো,এনটিভি,চ্যানেল টুয়েন্টিফোর, দৈনিক সমকাল ও দৈনিক সময়ের আলোর প্রধান কার্যালয় পরিদর্শন করেন। সেখানে হাউজগুলো তাদের কার্যক্রম বিস্তারিতভাবে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করে।

অনুষ্ঠানের শুরুতেই বিভাগীয় শিক্ষক রমজান আলী স্লাইড প্রেজেন্টেশনের মাধ্যমে বিভিন্ন হাউজ ঘুরে দেখার অভিজ্ঞতা বর্ণনা করেন।

অভিজ্ঞতা বিনিময়কালে বিভাগের ১১তম সিমেস্টারের শিক্ষার্থী মো. হারুন- অর- রশিদ(রিহান) বলেন, গণমাধ্যম পরিদর্শনের অভিজ্ঞতা আসলেই অসাধারণ। প্রতিটি হাউজ আমাদের প্রতি অনেক বেশি আন্তরিক ছিলো। আমরা বিভিন্ন গণমাধ্যম পরিদর্শন করতে যেয়ে রিপোর্টার থেকে শুরু করে সম্পাদক পর্যন্ত সকলের সাথে কথা বলার এবং কাজগুলো দেখার সুযোগ পেয়েছি। একজন দক্ষ সাংবাদিক হয়ে উঠতে হলে কি কি গুণাবলী থাকা প্রয়োজন সে সম্পর্কেও তাদের কাছে থেকে জানতে পেরেছি। তাদের আন্তরিকতা এবং কাজে মুগ্ধ হয়ে হাউজগুলোতে কাজ করার আগ্রহ কয়েকগুন বেশি বেড়ে গেছে।

বিভাগের ৯ম সিমেস্টারের শিক্ষার্থী ইন্দ্রাণী সান্যাল বলেন, এতদিন আমার ধারণা ছিলো একজন নিউজ প্রেজেন্টার শুধুমাত্র কাগজ দেখে পুরো খবরটা পড়েন। কিন্তু গণমাধ্যম পরিদর্শনে যেয়ে আমার ধারণা ভুল প্রমাণিত হয়েছে। একজন নিউজ প্রেজেন্টারকে শুধুমাত্র খবর পড়তে হয়না, রিপোর্ট লেখা থেকে শুরু করে সংবাদের খু্ঁটিনাটি সকল বিষয় জানতে হয়৷ এছাড়াও আমরা একজন প্রেজেন্টার কীভাবে নিউজ পড়ছেন সেটিও সরাসরি দেখেছি। এরকমই আরও অনেক বিষয় যা এতদিন বইতে পড়েছিলাম সেগুলো গণমাধ্যম পরিদর্শনে গিয়ে সরাসরি দেখতে পেয়েছি।

এছাড়াও বিভাগের ১১তম সিমেস্টারের শিক্ষার্থী- জেসমিন আরা ফেরদৌস, মুত্তাকিন আলম, আল-ফাহরিউল ইসলাম (রুইন), ১০ম সিমেস্টারের শিক্ষার্থী সিহাব আলী, খন্দকার অয়নী, গোলাম রাব্বানী, রিয়াজউদ্দীন ও ৯ম সিমেস্টারের শিক্ষার্থী মোহাম্মদ জারিফ রাফিদ, শাকিল মাহমুদ শুভ, আদিবা বাসারাত তিমা তাদের গণমাধ্যম পরিদর্শনের অভিজ্ঞতা বিনিময় করেন।

অনুষ্ঠানে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ছালমা জান্নাত ঊর্মি বলেন, প্রত্যেকটি হাউজে গিয়ে আমরা অনেক ভালো ট্রিটমেন্ট পেয়েছি।সবাই অনেক বেশি আন্তরিকতার সাথে আমাদের আপ্যায়ন করেছেন।আমাদের শিক্ষার্থীদেরকে সবকিছু অত্যান্ত গুরুত্বসহকারে দেখানো হয়েছে। সব হাউজগুলো চেষ্টা করেছে শিক্ষার্থীদের সামনে প্রত্যেকটি জিনিস শিক্ষনীয়ভাবে ফুটিয়ে তোলার। আশা করি শিক্ষার্থীরা সেখান থেকে যেসব বিষয় শিখে এসেছে তা তাদের কর্মজীবনে সহায়ক হবে।

সমাপনী বক্তব্যে বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ বলেন, যারা সাংবাদিকতা ও মিডিয়া স্টাডিজ নিয়ে পড়াশোনা করে তাদের একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে অবশ্যই গণমাধ্যম পরিদর্শন করা উচিত। এতে করে সাংবাদিকতার প্রতি শিক্ষার্থীদের ঝোঁক বাড়বে বলে আমি মনে করি। সাংবাদিকতার বিভিন্ন কাজগুলো হাতে কলমে দেখতে ও জানতে পারবে।

তিনি আরও বলেন, করোনা মহামারীর কারণে এবারের দেরিতে হলেও সফলভাবে গণমাধ্যম পরিদর্শন সম্পন্ন হয়েছে। তবে খুব শীঘ্রই অন্যান্য শিক্ষার্থীদের নিয়ে আবারও বিভিন্ন গণমাধ্যম পরিদর্শন করতে যাওয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভাগের প্রভাষক উজ্জ্বল হোসেন ।এ সময় বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে