দেশে ফের ভয়ংকর হয়ে উঠছে করোনা

প্রকাশিত: জুলাই ১, ২০২২; সময়: ৪:১০ অপরাহ্ণ |
দেশে ফের ভয়ংকর হয়ে উঠছে করোনা

পদ্মাটাইমস ডেস্ক : দেশে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ভ্যাকসিনের কার্যকারিতা নির্দিষ্ট একটা সময় পর কমে আসাও সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে। এ অবস্থায় টিকার বাইরে থাকা মানুষকে দ্রুত ভ্যাকসিন নেয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চালার পরামর্শ বিশেষজ্ঞদের।

দ্রুতই বদলে যাচ্ছে দৃশ্যপট। কদিন আগেও করোনা পরীক্ষার সরঞ্জাম নিয়ে রোগীর অপেক্ষায় থাকতে হয়েছে স্বাস্থ্যকর্মীদের। অথচ অল্প কয়েক দিনের ব্যবধানে কোভিড পরীক্ষা করাতে আসা মানুষের চাপ সামাল দিতে অনেকটা হিমশিম খেতে হচ্ছে তাদের। হঠাৎই বেড়ে গেছে জ্বর, ঠান্ডা, কাশিসহ নানা উপসর্গে আক্রান্ত মানুষের সংখ্যা।

করোনা পরীক্ষার সংখ্যা বাড়ার পাশাপাশি সম্প্রতি দেশে বেড়েই চলেছে কোভিড পজিটিভ রোগী। দীর্ঘ একটা সময় শনাক্তের হার এক শতাংশের নিচে থাকলেও বর্তমানে তা ছাড়িয়েছে ১৫ শতাংশ। তবে আশার কথা হচ্ছে, যে হারে শনাক্ত বাড়ছে, সে তুলনায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা অনেক কম।

এ অবস্থায় বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএফোর এবং বিএফাইভ দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে। এ ছাড়া ভ্যাকসিনের কার্যকারিতা নির্দিষ্ট একটা সময় পর কমে আসায় দ্রুতই সংক্রমিত হচ্ছে মানুষ।

মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট খুব দ্রুতই সংক্রমণশীল। একজন আক্রান্ত ব্যক্তির মাধ্যমে ১০ জন সংক্রমিত হতে পারে। সবচেয়ে ভয়ানক বিষয় হচ্ছে, প্রচলিত যে টিকা নিচ্ছি, সেটাকে অতিক্রম করে আক্রান্ত করছে সাব ভ্যারিয়েন্ট বিএফোর এবং বিএফাইভ। তার মানে, করোনার টিকাগুলো সাব ভ্যারিয়েন্টের ওপর কোনো কাজই করে না। এ ছাড়া সংক্রমণ বাড়ার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলতে মানুষের উদাসীনতাকেও দায়ী করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

কুর্মিটোলা জেনালের হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোস্তাফা আজিজ সুমন বলেন, যদিও করোনার সংক্রমণ অনুযায়ী মানুষ সেই হিসেবে হাসপাতালে ভর্তি হচ্ছে না; কিন্তু যেকোনো মুহূর্তে পরিস্থিতি বদলে যেতে পারে। তাই করোনার যে ঢেউ, সেটাকে সবারই বিবেচনায় নেয়া উচিত।

সবাইকে মাস্ক পরার পরামর্শ দিয়ে অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, যারা টিকা নেননি, তারা অবশ্যই টিকা নেবেন। যারা একটি টিকা নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজ নেবেন। আর যারা দুই ডোজ নিয়েছেন, তারা অবশ্যই বুস্টার ডোজ নেবেন। বর্তমান প্রেক্ষাপটে জ্বর, ঠান্ডা, কাশির মতো লক্ষণ দেখা দিলেই দ্রুত কোভিড পরীক্ষা করানোর পরামর্শ বিশেষজ্ঞদের।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে