অটোচালক থেকে মুখ্যমন্ত্রী

প্রকাশিত: জুলাই ১, ২০২২; সময়: ১০:৩১ পূর্বাহ্ণ |
অটোচালক থেকে মুখ্যমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। এছাড়া মহারাষ্ট্রের দুবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় তারা শপথ নেন বলে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

কে এই একনাথ? কীভাবে বাণিজ্য নগরীর রাজধানী মহারাষ্ট্রের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন তিনি?

আনন্দবাজারের প্রতিবেদন থেকে জানা গেছে, মহারাষ্ট্রের সাতারায় নিম্নমধ্যবিত্ত মরাঠি পরিবারে জন্ম একনাথ শিন্ডের। পরে তার পরিবার চলে যায় ঠাণেতে। সেখানেই পড়াশোনা শিন্ডের। পরিবারের পাশে দাঁড়ানোর জন্য অল্প বয়সেই রোজগার শুরু করেন। শুরু করেন অটোরিকশা চালানো।

আশির দশকে কলেজের পড়া ছেড়ে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেবের ডাকে সাড়া দিয়েই সক্রিয় রাজনীতিতে পা রেখেছিলেন শিন্ডে। পশ্চিম মহারাষ্ট্রের প্রভাবশালী নেতা শিন্ডে ভোট-রাজনীতিতে পা দিয়েছিলেন ১৯৯৭ সালে। ঠাণে পৌরসভার নির্বাচনে জিতেছিলেন তিনি। এছাড়া ২০০৪ সালে প্রথম মহারাষ্ট্র বিধানসভা ভোটে জেতেন শিন্ডে। তারপর ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালের বিধানসভা ভোটেও জয়লাভ করেন।

মহারাষ্ট্র বিধানসভায় বিরোধী দলনেতার দায়িত্বও পালন করেছেন তিনি। ২০১৪ সালে বিজেপি-শিবসেনা জোট সরকারের মন্ত্রী হন শিন্ডে। ২০১৯ সালে মহাবিকাশ আঘাডী সরকারের নগরোন্নয়ন ও পূর্ত দফতরের মন্ত্রী হন একনাথ শিন্ডে। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বিধান পরিষদের সদস্য হওয়ায় বিধানসভার দলনেতার দায়িত্ব পান শিন্ডে।

সেই শিন্ডে হঠাৎ ‘বিদ্রোহী’ হয়ে ওঠলেন। প্রথমে ঘাঁটি গাড়লেন গুজরাটের সুরতে। তারপর শিবসেনা এবং নির্দল বিধায়কদের নিয়ে চলে গেলেন আর এক বিজেপিশাসিত রাজ্য আসামে। একনাথ শিন্ডে দাবি করেছিলেন, তিনি বিজেপিতে যোগ দেবেন না। বিজেপিতে যাওয়ার কোনো ইচ্ছে নেই তার।

একনাথ দাবি করেন, বালাসাহেবের আদর্শ থেকে বিচ্যুত হয়েছে শিবসেনা। হিন্দুত্ববাদ আদর্শ থেকে সরে আসছে দল। সেই শিন্ডে সাবেক মুখ্যমন্ত্রী তথা মহারাষ্ট্রের বিজেপি প্রধান দেবেন্দ্র ফডণবীসের পাশে দাঁড়িয়ে বললেন, বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে এ সিদ্ধান্ত নিয়েছি। প্রতিটি কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সঙ্গে ৫০ জন বিধায়ক আছেন।

হিন্দুত্ববাদের পথ থেকে শিবসেনা সরে আসছে বলে অভিযোগ করেছিলেন একনাথ। মুখ্যমন্ত্রী পদে নাম ঘোষণার পর তিনি জানালেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে তিনি কৃতজ্ঞ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে