পোস্তগোলা ব্রিজ দিয়ে যাতায়াতকারীদের জন্য সুখবর

প্রকাশিত: জুন ২৯, ২০২২; সময়: ১০:২২ পূর্বাহ্ণ |
পোস্তগোলা ব্রিজ দিয়ে যাতায়াতকারীদের জন্য সুখবর

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ১ জুলাই থেকে পোস্তগোলা সেতুতে টোল নেয়া হবে না বলে সর্বোচ্চ আদালতকে অবগত করেছে সড়ক ও জনপথ ।

বুধবার (২৯ জুন) বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান। পদ্মা সেতু ঘিরে টোল হবে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে। পোস্তগোলা ব্রিজে আলাদা করে আর টোল নয় বলে জানায় সওজ।

কাজী মাঈনুল হাসান বলেন, আগামীকাল বৃহস্পতিবার (৩০ জুন) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে এ সংক্রান্ত প্রতিবেদন এফিডেভিট আকারে দাখিল করা হবে।

এদিকে পদ্মা সেতুর পর এবার টোলের আওতায় আনা হচ্ছে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গার মধ্যে ৫৫ কিলোমিটার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (এক্সপ্রেসওয়ে)। চলাচলকারী যানবাহনকে টোল দিতে হবে।

এক্ষেত্রে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত যে কোনো বড় বাসের টোল নির্ধারণ করা হয়েছে ৪৯৫ টাকা। আর পদ্মা সেতুতে বড় বাসের টোল ২৪০০ টাকা। অর্থাৎ ফরিদপুর পর্যন্ত যেতে টোল গুনতে হবে সব মিলিয়ে ২৮৯৫ টাকা।

একইভাবে পদ্মা সেতুতে বড় ট্রাকের টোল (৮-১১ টন) ২ হাজার ৮০০ টাকা। এখন সড়কে এ ধরনের ট্রাক দিয়েই ভারী মালামাল পরিবহন করা হয়। জুলাই থেকে মহাসড়কে চলাচলের জন্য এসব ট্রাকে টোল দিতে হবে ১১০০ টাকা। এ শ্রেণির ট্রাকের সেতু ও সড়কের টোল দাঁড়াবে ৩ হাজার ৯০০ টাকা।

সোমবার (২৭ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে ব্যবহারে আগামী ১ জুলাই থেকে টোলহার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি কিলোমিটারে ১০ টাকা হারে মাঝারি ট্রাকের টোল নির্ধারণ করা হয়েছে। টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোলের হার নির্ধারণের আগ পর্যন্ত অন্তর্বর্তী সময়ের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোলের হার নির্ধারণ করা হলো।

মহাসড়কে বিভিন্ন যানের প্রতি কিলোমিটারে টোল কত হবে এ নিয়ে প্রজ্ঞাপনে সই করা সড়ক পরিবহন বিভাগের উপ-সচিব ফাহমিদা হক খান বলেন, এ সংক্রান্ত আলাদা একটি ফাইল অনুমোদনের অপেক্ষায় আছে। পরে আলাদা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে।

গত রোববার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল্লাহ নূরী জানান, মাঝারি গাড়িকে স্টান্ডার্ড ধরে প্রতি কিলোমিটারের টোল ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গল ও বুধবারের মধ্যে মোটরসাইকেল ও অন্যান্য ছোট যানবাহন এবং বড় গাড়ির মধ্যে একটি সমন্বিত টোল নির্ধারণ করা হবে। কিছু গাড়ির টোল বাড়তে পারে আবার ছোট গাড়ির ক্ষেত্রে কমতে পারে।

তবে সওজ সূত্র থেকে শ্রেণিভেদে বিভিন্ন যানবাহনের টোলহারের তালিকা সংগ্রহ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে