পুরুষদের বয়স ৪৫ পেরোলেই যে পরীক্ষাগুলো জরুরি

প্রকাশিত: জুন ২৭, ২০২২; সময়: ৫:৪৯ অপরাহ্ণ |
পুরুষদের বয়স ৪৫ পেরোলেই যে পরীক্ষাগুলো জরুরি

পদ্মাটাইমস ডেস্ক : বয়সের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে সমস্যা দেখা দেয়। বিশেষ করে পুরুষদের ৪৫ পেরোলেই নানারকম সমস্যা শুরু হয়।

যেমন চুলে পাক ধরে, রক্তচাপ বেড়ে যায়, থাইরয়েড ও প্রস্টেট সমস্যা দেখা দেয়, ত্বকের লাবণ্যতা কমে আসে, কমতে থাকে দৃষ্টিশক্তি ও আরও নানা রোগ ধরা পড়ে। অনেকে সেভাবেই কাটিয়ে দেন। যা একদমই উচিত নয়। সময় থাকতে অবহেলা করলে পরবর্তী সময়ে হতে পারে মারাত্মক ক্ষতি। তাই এসব সমস্যা দেখা দেয়ার আগেই করতে হবে স্বাস্থ্য পরীক্ষা।

বয়সের তারতম্যের ফলে এক এক সময়ে এক এক শারীরিক সমস্যা দেখা দেয়। পুরুষদের ক্ষেত্রে সমস্যা একরকম আবার মহিলাদের ক্ষেত্রে তা আলাদা। কিন্তু বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে এবং রোগমুক্ত থাকতে নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখা প্রয়োজন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পুরুষদের ক্ষেত্রে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাইপার টেনশন, মধুমেহ, শ্বাস প্রশ্বাসের নানা সমস্যা দেখা দেওয়ার প্রবণতা থাকে। তাই এই সময়ে সাবধানে থাকা অত্যন্ত জরুরি। হৃদরোগের সমস্যা দেখা দিতে পারে।

বর্তমানে বহু মানুষকেই হৃদরোগে আক্রান্ত হতে দেখা যাচ্ছে। তাই এই সময়ে হৃদরোগ প্রতিরোধ করার জন্য চিকিৎসকের পরামর্শ মেনে চলা অত্যন্ত জরুরি। পুরুষদের ক্ষেত্রে বয়স যখন পঁয়তাল্লিশ পেরোচ্ছে, তখন বেশ কিছু শারীরিক পরীক্ষা করানো দরকার। জেনে নেওয়া যাক সেগুলি কী কী-

রক্তচাপ পরীক্ষা : বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই বয়সে যেহেতু হৃদরোগের প্রবণতা অনেক বেশি থাকে, তাই রক্তচাপ নিয়মিত পরীক্ষা করানোটা অত্যন্ত জরুরি। রক্তচাপ সঠিক থাকলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনির সমস্যা এবং আরও নানা সমস্যা প্রতিরোধ করা যায়।

প্রস্টেট পরীক্ষা : চিকিৎসকদের মতে, এই বয়সে পুরুষদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বেশি থাকে। প্রতিবছর বহু মানুষ প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হন। তাই বয়স ৪০ পেরোলেই প্রস্টেট পরীক্ষা করা জরুরি।

থাইরয়েড পরীক্ষা : নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মধ্যে অবশ্যই থাইরয়েড পরীক্ষা রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যদি কখনও আচমকা অনেকটা ওজন কমে যায়, মাথা ঘোরা, বমিভাব, এমনকি আচমকা ওজন বেড়ে যাওয়ার লক্ষণ দেখেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

মধুমেহ : এই রোগটির সম্পর্কে সচেতন করছেন বিশেষজ্ঞরা। কারণ, মধুমেহ একবার শরীরে বাসা বাঁধলে তা চিরস্থায়ী। তবে, নিয়মিত ওষুধ খেলে তা নিয়ন্ত্রণে থাকে। তাই মধুমেহ পরীক্ষা করানোটা অত্যন্ত জরুরি। সূত্র- এবিপি বাংলা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে