দেশের শীর্ষ মিডিয়া হাউজ পরিদর্শন করলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজমের শিক্ষার্থীরা

প্রকাশিত: জুন ২৭, ২০২২; সময়: ৪:২৩ অপরাহ্ণ |
দেশের শীর্ষ মিডিয়া হাউজ পরিদর্শন করলো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজমের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিকতা একটি মহৎ, সম্মানজনক চ্যালেঞ্জিং পেশা। এ পেশায় তাত্ত্বিক জ্ঞানের চেয়ে ব্যবহারিক জ্ঞানের প্রয়োজন বেশি। বিভিন্ন মিডিয়া হাউজ পরিদর্শনের মধ্য দিয়ে সাংবাদিকতার শিক্ষার্থীরা তাদের ব্যবহারিক জ্ঞানের পরিসীমা বাড়াতে সক্ষম হয় অনেকাংশেই।

ব্যবহারিক জ্ঞানের পরিধি বাড়াতে একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে মঙ্গলবার(২১জুন) দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন মিডিয়া হাউজ পরিদর্শন করেছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম,কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

ঢাকায় অবস্থিত দৈনিক প্রথম আলো, এনটিভি, চ্যানেল টুয়েন্টি ফোর, দৈনিক সমকাল ও দৈনিক সময়ের আলোর প্রধান কার্যালয় ঘুরে দেখেন তারা।

বিভাগীয় শিক্ষক ছালমা জান্নাত ঊর্মি ও রমজান আলীর নেতৃত্বে বিভাগের ১১শ সেমিস্টারের শিক্ষার্থী-জেসমিন আরা ফেরদৌস, মো. হারুন-অর-রশিদ(রিহান), মো.মুত্তাকিন আলম, মো.আল-ফাহরিউল ইসলাম(রুইন), ১০ম সেমিস্টারের শিক্ষার্থী-মো. সিহাব আলী, খন্দকার অয়নী, মো. গোলাম রাব্বানী, মো. রিয়াজউদ্দীন, ৯ম সেমিস্টারের শিক্ষার্থী- মোহাম্মদ জারিফ রাফিদ, মো. শাকিল মাহমুদ শুভ, আদিবা বাসারাত তিমা, ইন্দ্রানী সান্যাল মিডিয়া হাউজসমূহ পরিদর্শন করেন।

মিডিয়া হাউজ পরিদর্শন শুরু হয় এনটিভি চ্যানেলে যাওয়ার মধ্য দিয়ে। দুপুর ১২টায় এনটিভি হাউজে প্রবেশ করে প্রথমেই এনটিভির সিনিয়র রিপোর্টার এসএম আতিকসহ বিভিন্ন সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এরপর তিনি এনটিভি হাউজের বিভিন্ন কার্যক্রম যেমন: প্রোডাকশন রুম, স্টুডিও, বিভিন্ন ডেস্কের কাজ, মেকআপ রুম, সংবাদ প্রস্তুতের জন্য বিভিন্ন যন্ত্রপাতি, সংবাদ বুলেটিন প্রচারের পদ্ধতি ইত্যাদি ঘুরে দেখান।

এরপর দুপুর ৩টায় কারওয়ান বাজারে অবস্থিত প্রথম আলোর প্রধান কার্যালয়ে যাওয়া হয়। সেখানে প্রথমেই প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ, উপসম্পাদক কে এম জাকারিয়া, ফিচার সম্পাদক সুমনা শারমিনের সাথে শিক্ষক-শিক্ষার্থীদের মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এ সময় তারা বস্তুনিষ্ঠ সংবাদ, নাগরিক সংবাদ, সাংবাদিকতা পেশার ভবিষ্যত, দক্ষ সাংবাদিক হওয়ার কৌশল ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেন। এরপর প্রথম আলোর ডেপুটি নিউজ এডিটর কাজী আলিম-উজ-জামান প্রথম আলো হাউজের বিভিন্ন ডেস্কের কাজ, পৃষ্ঠাসজ্জা ইত্যাদি কার্যক্রম দেখান।

সম্প্রতি ১০ম বছরে পদার্পণ করেছে চ্যানেল ২৪। এই চ্যানেল নিয়ে শিক্ষার্থীদের আগ্রহের সীমার শেষ ছিলোনা। তাদের সিনিয়র রিপোর্টার সবুজ সম্পূর্ণ মিডিয়া হাউজ ঘুরে দেখান। চ্যানেল টুয়েন্টিফোরের বিভিন্ন বিভাগের কাজ, পিসিআর রুম, স্টুডিও, অনলাইন বিভাগের কাজ, নিউজ প্রেজেন্টেশন ইত্যাদি বিভিন্ন বিভাগ দেখান তারা। এছাড়াও তারা শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন।

দৈনিক সমকাল পত্রিকায় যেয়ে প্রথমেই সেখানের বিভিন্ন বিভাগের দ্বায়িত্বপ্রাপ্ত সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এরপর পত্রিকা হাউজের সকল কার্যক্রম ঘুরে দেখানো হয়। সেখানে তারা বর্তমান সাংবাদিকতার অবস্থা, ডিজিটাল যুগে সাংবাদপত্রের ভবিষ্যত ইত্যাদি নানা বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

সবশেষে দৈনিক সময়ের আলো পত্রিকার হাউজে যাওয়া হয়। পরিদর্শনকালে সময়ের আলো পত্রিকার নির্বাহী সম্পাদক মো. হারুন-অর-রশিদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। তিনি অনুসন্ধানী ও ক্রাইম রিপোর্টিং সম্পর্কে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন। তিনি ক্রাইম রিপোর্টিংয়ের কৌশল, তার জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন।

মিডিয়া হাউজ পরিদর্শনের অনুভূতি সম্পর্কে জানতে চাইলে জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ১১তম সেমিস্টারের শিক্ষার্থী মো.মুত্তাকিন আলম বলেন, এতদিন হাউজগুলোর কার্যক্রম সম্পর্কে বইতে পড়েছি এবং শিক্ষকদের কাছে থেকে জানতে পেরেছি। আজ সরাসরি দেখার সুযোগ হয়েছে। জানা বিষয়গুলোকেই নতুন করে দেখতে ও জানতে পারছি। হাউজগুলো পরিদর্শন করার পর সাংবাদিকতা করার ইচ্ছা আরও বেশি দৃঢ় হয়েছে।

একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে অনুষ্ঠিত এই মিডিয়া হাউজ পরিদর্শনে বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ,প্রভাষক ছালমা জান্নাত ঊর্মি, রমজান আলী, উজ্জ্বল হোসেন অনন্য ভূমিকা পালন করেন। বিভিন্ন মিডিয়া হাউজগুলোর সাথে যোগাযোগ ও সময়সূচি নির্ধারণে তারা সক্রিয় ভূমিকা রাখেন। এছাড়াও দুইদিনের এই সফরে ছালমা জান্নাত ঊর্মি এবং রমজান আলী সার্বিক তত্বাবধানে সর্বদা নিয়োজিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে