পদ্মা সেতু চালুর পর চাকা ঘুরলো ঢাকা-কলকাতা বাসের

প্রকাশিত: জুন ২৭, ২০২২; সময়: ১:৫৬ অপরাহ্ণ |
খবর > জাতীয়
পদ্মা সেতু চালুর পর চাকা ঘুরলো ঢাকা-কলকাতা বাসের

পদ্মাটাইমস ডেস্ক : পদ্মা সেতু উদ্বোধন হওয়ার দুদিন পরেই চালু হলো কলকাতা ঢাকা রুটের বাস চলাচল। দিনের আলোয় পদ্মা সেতু পার হওয়ার স্বাদ নিতে মুখিয়ে আছে যাত্রীরা। সোমবার (২৭ জুন) সকালে ঢাকার উদ্দেশ্যে কলকাতা থেকে যাত্রী নিয়ে রওনা দেয় রুটের প্রথম বাস।

এর আগে করোনা মহামারির কারণে প্রায় দুই বছর বন্ধ ছিল কলকাতা-ঢাকা সরাসরি বাস সার্ভিস। সোমবার সকাল ৮.৪৫ মিনিটে কলকাতার কিড স্ট্রীট থেকে শ্যামলী পরিবহনের “সৌহার্দ্য” বাসটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ফিতা কেটে এই বাসটির আনুষ্ঠানিক যাত্রার শুভ সূচনা করেন শ্যামলী পরিবহনের মালিক অবনী ঘোষের স্ত্রী বিউটি ঘোষ।

বাস যাত্রার প্রথম দিন সৌহার্দ্য এর যাত্রী সংখ্যা ছিল মোট ১৬ জন। যাত্রীদের মধ্যে ছিলেন অবনী ঘোষ ও তার পরিবারের চার সদস্য। কিড স্ট্রীট থেকে সল্ট লেকের করুনাময়ী বাস টার্মিনাল হয়ে পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক স্থলবন্দর পার হয়ে এই বাসটি ঢাকায় পৌঁছাবে।

ভারত ও বাংলাদেশ সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পর এই দিনই এই বাস পরিষেবা চালু হয়। দীর্ঘদিন পর কলকাতার সাথে বাংলাদেশের সরাসরি বাস সার্ভিস চালু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন যাত্রীরা। কারণ একটাই, এবার আর ফেরি নয়, সরাসরি পদ্মা সেতুর উপর দিয়ে ঢাকায় পৌঁছাবে এই বাস। বাসের মধ্যে থেকেই স্বপ্নের পদ্মাসেতুকে চাক্ষুষ করতে পারবেন যাত্রীরা।

ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড (বিফা) অ্যাওয়ার্ডে অংশ নিতে বাংলাদেশে যাচ্ছেন কলকাতার মডেল রেহান কবীর।

তিনি জানান, করোনার সময় আমরা ভীষণভাবে মানসিক চাপে ছিলাম, আমরা স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছিলাম না। বিমানে করে আমাদের বাংলাদেশে যাওয়ার কথা ছিল, কোন বিশেষ কারণে বিমানের যাওয়া সম্ভব না হওয়ায় আমরা বাসে যাওয়ার সিদ্ধান্ত নিই। অনেকদিন পর কলকাতা থেকে বাস ঢাকার উদ্দেশ্যে যাচ্ছে, তার উপর এই বাসটি পদ্মা সেতুর উপর দিয়ে যাচ্ছে। সব মিলিয়ে আমরা খুব এক্সাইটেড, উপভোগ করতে পারব।

কলকাতার নিউ টাউনের বাসিন্দা পেশায় মডেল সীমা দাস জানান, এই প্রথম আমি বাংলাদেশে যাচ্ছি, সেখানে একটি অনুষ্ঠানে যোগ দিতে। সেখানেই আমরা আমন্ত্রিত। আমরা খুবই আপ্লুত এই কারণে যে প্রথম বাংলাদেশ যাবার অভিজ্ঞতা হবে। তার উপরে ভারত থেকে বাংলাদেশে যাওয়ার যে বাসটি আজ থেকে শুরু হল সেই বাসের যাত্রী আমরা। সেই বাসটি আবার পদ্মা সেতুর উপর দিয়ে যাবে। স্বভাবতই আমরা খুবই এক্সাইটেড।

বিশেষ কাজে দিন কয়েক আগে ফের কলকাতায় আসেন ঢাকার বাসিন্দা আফরোজা রোনো, সেই কাজ শেষ করে এদিনই ফের নিজের দেশে ফিরে যাচ্ছেন তিনি। কিন্তু এবারের অনুভূতি একটু আলাদা। আফরোজার অভিমত, অনুভূতির কোনো ভাষা নেই।

ভারতের সাথে ভালো সম্পর্ক আগেও ছিল, কিন্তু সাম্প্রতিক কয়েকটি ঘটনায় মনে হয় এই সম্পর্ক আরো বেশি গভীর হলো। আরেকটি ভালো লাগার বিষয় হলো করোনার কারণে অনেকদিন পর বাস বন্ধ থাকার পর এই প্রথম বাস চালু হলো সে ক্ষেত্রে ওই বাসের যাত্রী আমরা। তাছাড়া এই বাসটি পদ্মা সেতুর উপর দিয়ে যাবে ফলে পদ্মা সেতুকেও নিজের চোখে একবার উপভোগ করতে পারব।

এদিকে শ্যামলী পরিবহনের মালিক অবনী ঘোষ জানান, করোনা অতিমারির করেন ২০২০ সালের মার্চ মাসে এই সৌহার্দ্য নামক বাস পরিষেবা বন্ধ ছিল। এতদিন পর আজকে আবার নতুন করে এই বাস পরিষেবা চালু হলো, এটা খুবই আনন্দের দিন।

তার মতে, পদ্মা সেতুর উদ্বোধন হয়ে যাওয়ার ফলে যাত্রাপথ অনেকটা কম মনে হবে। তাছাড়া আমাদের এই বাসটি পদ্মা সেতুর উপর দিয়ে যাবে, ফলে সময় কম লাগবে, এবং অর্থ কম খরচ হবে।

ভাড়া অপরিবর্তিত রাখার কথা জানিয়ে অবনী ঘোষ বলেন, করোনার আগে যে ভাড়া ছিল অর্থাৎ কলকাতা থেকে ঢাকা পর্যন্ত ১৪০০ রুপি এবং কলকাতা-আগরতলা ভায়া ঢাকা ২০০০ রুপী ছিল, তাই রাখা হয়েছে। অথচ তেলের মূল্য দ্বিগুণ হয়ে গেছে, অন্য জিনিস আছে। কিন্তু যাত্রীদের উপরে কোনো চাপ সৃষ্টি করা হয়নি।

তিনি আরও বলেন, আস্তে আস্তে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। যাত্রীসংখ্যাও বাড়বে। অনেকেই যাতায়াত করবেন বলেন উদগ্রীব হয়ে রয়েছেন। কলকাতা থেকে তিনটে বাস চালানো হবে। এরমধ্যে দুইটি কলকাতা-ঢাকা, একটি কলকাতা-আগরতলা ভায়া ঢাকা। পর্যায়ক্রমে কলকাতা থেকে চট্টগ্রাম পর্যন্ত বাস পরিষেবার চালুর আশ্বাসও দেন তিনি।

সোম, বুধ, শুক্র- সপ্তাহে তিন দিন কলকাতা থেকে ঢাকা যাবে এই বাস। সকাল সাতটা নাগাদ কলকাতার কাছে সল্টলেকের করুণাময়ী বাস টার্মিনাল থেকে ছাড়বে এই বাস। অন্যদিকে প্রতিদিন করুণাময়ী থেকে সাড়ে ১২ টা নাগাদ কলকাতা-আগরতলা ভায়া ঢাকার বাসটি ছাড়বে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে