প্রতিদিন কলা খাওয়ার উপকারিতা

প্রকাশিত: জুন ২৭, ২০২২; সময়: ১:২০ অপরাহ্ণ |
প্রতিদিন কলা খাওয়ার উপকারিতা

পদ্মাটাইমস ডেস্ক : সকালের নাস্তায় কলা রাখেন অনেকে, কখনো হয়তো টিফিনে থাকে এই ফল। খেতে হয় বলে খাওয়া নয়, প্রতিদিন কলা খেলে মেলে অনেক উপকার। এটি হয়তো বেশিরভাগেরই জানা নেই। কলায় থাকে প্রয়োজনীয় অনেক ভিটামিন। যে কারণে চিকিৎসকেরা নিয়মিত কলা খাওয়ার পরামর্শ দেন।

শরীরে শক্তির ঘাটতি হলে কলা সেটি পূরণ করতে পারে। কলায় থাকে পর্যাপ্ত ভিটামিন সি, ভিটামিন বি৬ ইত্যাদি। সেইসঙ্গে এই ফলে ডায়েটরি ফাইবার থাকে ভালো পরিমাণে। এই ফলে ফ্যাট থাকে না বললেই চলে। এছাড়া এতে নেই কোলেস্টেরলও। কলাকে বলা হয় এনার্জির পাওয়ার হাউস। হেলথ এক্সচেঞ্জ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিদিন কলা খেলে মিলবে নানা ধরনের উপকার। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

ভিটামিন বি৬ এর জোগান
কলায় রয়েছে পর্যাপ্ত ভিটামিন বি৬। শরীরের অনেক কাজের জন্য অপরিহার্য হলো এই ভিটামিন। বি৬ শরীরে লোহিত রক্ত কণিকা তৈরিতে সাহায্য করে। কার্বোহাইড্রেট থেকে শরীরে শক্তি তৈরি করতেও কাজ করে এটি। পর্যাপ্ত ভিটামিন বি৬ পেতে চাইলে প্রতিদিন একটি করে কলা খাওয়ার অভ্যাস করুন।

মিলবে ভিটামিন সি
আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে মূখ্য ভূমিকা রাখে ভিটামিন সি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে যেকোনো রোগ-জীবাণুকে খুব সহজেই ঘায়েল করা যায়। প্রতিটি মানুষের প্রতিদিন ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। কলায় ভিটামিন সি থাকে পর্যাপ্ত। যে কারণে কলা খেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করা অনেকটাই সহজ হয়ে যায়।

ম্যাঙ্গানিজের ঘাটতি মেটাবে
আমাদের ত্বকের কোলাজেন তৈরি করতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। এছাড়াও ত্বকের নানা সমস্যা দূর করতে কাজ করে এই উপাদান। আপনি যদি প্রতিদিন একটি করে কলা খান তাহলে ত্বক নিয়ে চিন্তা করতে হবে না। কারণ কলায় পাওয়া যাবে ভালো পরিমাণে ম্যাঙ্গানিজ। এটি আপনার ত্বক ভালো রাখতে কাজ করবে।

জোগান দেয় পটাশিয়াম
আমাদের হার্ট ভালো রাখার জন্য যেসব উপাদান জরুরি তার মধ্যে অন্যতম হলো পটাশিয়াম। এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ করে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পটাশিয়ামযুক্ত খাবার রাখা জরুরি। কলায় থাকে পর্যাপ্ত পটাশিয়াম। তাই নিয়মিত কলা খেলে তা শরীরে পটাশিয়ামের জোগান দেয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে