রাতেও উপচেপড়া ভিড় পদ্মা সেতুতে

প্রকাশিত: জুন ২৬, ২০২২; সময়: ১০:০৬ অপরাহ্ণ |
রাতেও উপচেপড়া ভিড় পদ্মা সেতুতে

পদ্মাটাইমস ডেস্ক : দিনভর পদ্মার দুই পাড়ে সেতু দেখতে আসা মানুষের ভিড় ছিল উপচেপড়া। রাতেও ঠিক তেমনি রয়েছে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে টোলপ্লাজায় কর্মরতদের।

এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিও বাড়ানো হয়েছে। কিন্তু তারপরও মানুষের স্রোত থামছে না স্বপ্নের পদ্মা সেতু দেখার জন্য। সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে তৈরি হয়েছে দীর্ঘ যানজট। অনিয়ম রোধে পরিচালনা করা হচ্ছে ভ্রাম্যমাণ আদালতও।

স্বপ্নের সেতু খুলে দেয়ার পর এক নজর দেখার জন্য রোববার (২৬ জুন) সকাল থেকেই ভিড় শুরু হয়। দুপুরে কিছুটা কম থাকলেও বিকেল গড়িয়ে সন্ধ্যা থেকে রাতেও হাজার হাজার মানুষের ঢল নামে পদ্মার দুইপাড়ে। টোল প্লাজার কাউন্টারগুলোকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। গাড়ির যানজট এড়িয়ে অনেকে আবার অতি আবেগে হয়ে পায়ে হেঁটেও পার হওয়ার চেষ্টা করেছেন।

এদিকে টোলপ্লাজা পার হওয়ার পরই আনন্দে বেপরোয়া গতিতে উঠে যাচ্ছেন সেতুতে। ভাড়া করে পিকআপ ভ্যান নিয়ে দলবেঁধেও বেসামাল হয়ে ছুটেছেন সেতু দেখতে। পদ্মা সেতুতে পায়ে হেঁটে চলা, হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোসহ বিভিন্ন বিষয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সতর্ক করা হচ্ছে চালক ও যাত্রীদের। তবে কে শোনে কার কথা। চলছে সবকিছু ছাপিয়ে অনিয়মের নিয়ম।

এদিকে, পদ্মা সেতুর ওপর গাড়ি থেকে নেমে হাঁটাহাঁটি বন্ধে কঠোর হচ্ছে সেতু বিভাগ। সেতুর ওপরে যানবাহন হতে নামা নিষিদ্ধ হলেও অনেকেই তা অমান্য করছেন। এমনকি সেতুতে নেমে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি চুরি ও ক্ষতিসাধনের ঘটনাও ঘটছে বলে জানায় সেতু বিভাগ।

এছাড়াও পদ্মা সেতুর রেলিংয়ের নাট খুলে নিয়ে টিকটক ভিডিও তৈরি করে আজ রোববার এক যুবক আটক হওয়ার পর নিরাপত্তা নিয়ে কঠোর হচ্ছে সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলামের সই করা এক চিঠি ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিমকে পাঠানো হয়েছে। ওই চিঠিতে মূল সেতুর উপরিভাগ এবং মাওয়া-জাজিরা প্রান্তে টহল ও নিরাপত্তা জোরদার করার অনুরোধ জানানো হয়।

চিঠিতে প্রকল্প পরিচালক জানান, সেতুর ওপরে যানবাহন থেকে নেমে হাঁটাহাঁটি নিষিদ্ধ হলেও সেতুতে নেমে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি চুরি ও ক্ষতি করার ঘটনা ঘটছে। সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে অনেক গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি ও মালামাল আছে। এসব জায়গায় মানুষ ঢুকে পড়ে ক্ষতি করছে। রোববার ভোর ৬টায় সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হয়।

গতকাল শনিবার পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর অনেক মানুষ নিরাপত্তা বেষ্টনী ডিঙিয়ে মূল সেতুতে উঠে পড়েছিলেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরে তাদের সরিয়ে দেন। বাংলাদেশ সেনাবাহিনী পদ্মা সেতু প্রকল্পে নিরাপত্তার দায়িত্বে আছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে