বাংলাদেশকে চেনার নতুন নিদর্শন পদ্মা সেতু

প্রকাশিত: জুন ২৫, ২০২২; সময়: ১১:৫৭ অপরাহ্ণ |
বাংলাদেশকে চেনার নতুন নিদর্শন পদ্মা সেতু

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বের এমন কিছু দেশ আছে, যাদের চিনতে এমন কিছু নিদর্শন বা প্রতীক কাজ করে; যা দেখা বা শোনামাত্র সে দেশের কথা অবচেতনভাবেই মাথায় চলে আসে।

দৃষ্টিতে ভেসে ওঠে সে দেশ এবং সে দেশের বিশেষ সেই নিদর্শনের ছবি। যা কিনা রিপ্রেজেন্ট করে সেই দেশকে। শনিবার (২৫ জুন) উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশকে নতুন করে রিপ্রেজেন্ট করছে স্বপ্নের পদ্মা সেতু।

ফ্রান্সের প্যারিসে অবস্থিত আইফেল টাওয়ার, ভুটানের পারোতে অবস্থিত টাইগার নেস্ট, ভারতের আগ্রায় অবস্থিত তাজমহলের মতোই বাংলাদেশের নতুন এক নিদর্শন এখন পদ্মা সেতু।

আইফেল টাওয়ার শুনলেই যেমন ফ্রান্সের প্যারিসের কথা মনে পড়ে, পারোতে অবস্থিত টাইগার নেস্টের কথা শুনলেই যেমন ভুটানের কথা স্মরণ হয়, আগ্রার তাজমহল যেমন ভারতের কথা মনে করিয়ে দেয়, তেমনি মুন্সীগঞ্জ ও শরীয়তপুরের মধ্যখানে সংযোগ স্থাপনকারী এই ‘পদ্মা সেতু’ বাংলাদেশের কথা তুলে ধরবে। যা কিনা বাংলাদেশকে বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত করার নিদর্শন বা প্রতীক হিসেবে কাজ করবে।

পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর ওপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেলসেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। সেতুটি শনিবার (২৫ জুন) সকালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন প্রধানমন্ত্রী নিজে মাওয়া প্রান্তে টোল দিয়ে প্রথমবার আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুতে আরোহণ করেন এবং এর মাধ্যমেই সেতুটিকে উন্মুক্ত করা হয়।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এই সেতুর ওপরের স্তরে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮ দশমিক ১০ মিটার। যা সর্বমোট ২১টি জেলাকে ঢাকা বিভাগের সঙ্গে যুক্ত করেছে।

রোববার (২৬ জুন) থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে পদ্মা বহুমুখী সেতু। অর্থনীতিবিদ ও প্রকৌশলীরা বলছেন, পদ্মা সেতুর মাধ্যমে বাংলাদেশ যা অর্জন করেছে; ভবিষ্যতে তা হতে যাচ্ছে দেশের অন্যতম বড় সম্পদ। পদ্মা সেতু যে স্বাধীন বাংলাদেশেরই আরেক নাম।

একটি দেশের নানা ধরনের নিদর্শন থাকে। এর মধ্যে বিশেষ কিছু নিদর্শন পুরো একটি দেশকে উপস্থাপন করতে ভূমিকা রাখে। পদ্মা সেতু বাংলাদেশের জন্য সে রকমই একটি নির্দশন।

এ ধরনের নিদর্শনগুলো আমাদের আত্মবিশ্বাসকে শক্তিশালী করে। বিশ্বের কাছে নিজেদের চেনাতে সাহায্য করে। সবার অংশগ্রহণে কঠিন বাধা অতিক্রম করে দেশকে রিপ্রেজেন্ট করতে সক্ষমতা অর্জন করে। এদিন থেকে বাংলাদেশকে চেনার নতুন নিদর্শন এই ‘পদ্মা সেতু’।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে