আদালতে আসামি না ধরার ব্যাখা দিলেন আরএমপির ওসি

প্রকাশিত: জুন ২৩, ২০২২; সময়: ১০:৫২ অপরাহ্ণ |
আদালতে আসামি না ধরার ব্যাখা দিলেন আরএমপির ওসি

নিজস্ব প্রতিবেদক : গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পাঁচ মাস অতিবাহিত হলেও পুলিশ এক আসামিকে গ্রেপ্তার করতে পারেনি। আসামি কেন গ্রেপ্তার হয়নি তার কারণ জানাতে রাজশাহীর চন্দ্রিমা থানার ওসি এমরান হোসেনকে স্বশরীরে হাজির হতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

সে অনুযায়ী বুধবার ওসি এমরান হোসেন আদালতে হাজির হয়ে ব্যাখা দিয়েছেন। আর গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পাঁচ মাসেও কী কারণে আসামিকে গ্রেপ্তার করা যায়নি সে বিষয়ে আগেই আদালতকে অবহিত না করার বিষয়ে তিনি আদালতে ক্ষমা চেয়েছেন বলে জানা গেছে।

আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৯ জুলাই চাঁপাইনবাবগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবীরের আদালতে দায়ের হওয়া একটি চেক জালিয়াতির মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর দীর্ঘ পাঁচ মাসে এ মামলার চারটি ধার্য্য তারিখ যায়। কিন্তু পুলিশ আসামি গ্রেপ্তার করতে পারেনি।

এ কারণে চন্দ্রিমা থানার ওসি এমরান হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন আদালত। এতে বলা হয়, দীর্ঘ সময়ে আসামি গ্রেপ্তার করা হয়নি। আবার কী কারণে আসামি গ্রেপ্তার করা যায়নি তাও আদালতকে জানানো হয়নি। এটা আদালত অবমাননার সামিল। তাই আদালতের নির্দেশ পালন না করার জন্য চন্দ্রিমা থানার ওসির বিরুদ্ধে কেন বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না তা ওসিকে সশরীরে উপস্থিত হয়ে কারণ দর্শাতে বলা হয়। সে অনুযায়ী বুধবার মামলার ধার্য তারিখে আদালতে উপস্থিত হন ওসি।

আদালত সূত্রে জানা গেছে, চন্দ্রিমা থানার ওসি এমরান হোসেন বুধবার আদালতে সশরীরে উপস্থিত হয়ে আসামি ধরতে না পারার বিষয়ে ব্যাখ্যা দেন। আর অগ্রগতি আদালতকে না জানানোর কারণে তিনি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। আদালত ওসিকে ক্ষমা করে দিয়েছেন। তবে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড না করার জন্য তাকে সতর্ক থাকতে বলেছেন।

ওসি এমরান হোসেন বলেন, গ্রেপ্তারি পরোয়ানা জারি হলেও আমরা আসামির নাম-ঠিকানা সঠিক পাইনি। যার কারণে আসামিকে গ্রেপ্তার করা যায়নি। এ বিষয়টিই আদালতকে জানানো হয়েছে। এখন আদালত আবার বাদীর কাছ থেকে আসামির সঠিক নাম-ঠিকানা নিয়ে আমাদের কাছে পাঠালে আসামিকে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তার করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে