‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ প্রতিযোগিতায় দেশসেরা রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল

প্রকাশিত: জুন ২২, ২০২২; সময়: ২:০৫ অপরাহ্ণ |
‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ প্রতিযোগিতায় দেশসেরা রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল

নিজস্ব প্রতিবেদক : ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক প্রতিযোগিতায় দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ। দেশব্যাপী এ প্রতিযোগিতার আয়োজন করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সারা দেশের কয়েক হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের সপ্তম শ্রেণির প্রায় ২০ লক্ষাধিক প্রতিযোগিতায় অংশ নেয় এবং এক লাখেরও বেশি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক ডকুমেন্টারি জমা পড়ে।

গত ২০ জুন ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিযোগিতায় রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা প্রথম স্থান অধিকার করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অন্যদের মধ্যে অতিথি হিসেবে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবুবকর ছিদ্দীক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেনসহ শিক্ষা মন্ত্রণালয় ও অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তারা। আমন্ত্রিত হয়ে অনুষ্ঠানে যোগ দেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে দেশসেরা প্রতিযোগী প্রতিষ্ঠানের পক্ষে রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোয়াজ্জেম হোসেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান ও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচারক প্রফেসর নেহাল আহমেদসহ অতিথিদের হাত থেকে চ্যাম্পিয়ন পুরস্কার হিসেবে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও বিজয়ী সনদগ্রহণ করেন। এ সময় স্কুলের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিযোগিতায় দেশসেরা বিজয়ী প্রতিষ্ঠান রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোয়াজ্জেম হোসেন বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানতে তার প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সরাসরি বীর মুক্তিযোদ্ধাদের কাছে যায়।

তাদের স্মৃতিচারণমূলক সাক্ষাৎকার গ্রহণ করে। বীর মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকারের ভিডিওচিত্র ধারণ ও সম্পাদনা করে। এ কার্যক্রমের মধ্য দিয়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে দেশাত্ববোধ জাগ্রত হবে ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে ও ধারণ করে তারা দেশের কল্যাণে কাজ করবেন বলে আমরা আশাবাদী।

শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিযোগিতায় দেশসেরা হওয়া প্রসঙ্গে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান বলেন, এটি একটি অনন্য অর্জন আমাদের। রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ রাজশাহীসহ দেশের একটি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান।

এই স্কুলের শিক্ষার্থীদের বিরল এ অর্জন একদিকে যেমন আনন্দের, তেমনি অন্যদের জন্য প্রেরণারও বটে। আমি স্কুলের অধ্যক্ষ প্রফেসর মোয়াজ্জেম হোসেন, শিক্ষকমণ্ডলী, সব শিক্ষার্থী ও সম্মানিত অভিভাবকদের অভিনন্দন জানাচ্ছি। আগামীতেও তাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশাবাদী।

জানা গেছে, উপজেলা জেলা ও বিভাগ প্রেরিয়ে রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়েও প্রতিযোগিতায় দেশসেরা প্রতিষ্ঠানের সম্মান অর্জন করল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে