বন্যার আগাম সতর্কতা না দেওয়ার ব্যর্থতা কার, প্রশ্ন এমপি বাদশার

প্রকাশিত: জুন ২১, ২০২২; সময়: ১১:১৫ অপরাহ্ণ |
বন্যার আগাম সতর্কতা না দেওয়ার ব্যর্থতা কার, প্রশ্ন এমপি বাদশার

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, ‘আগেই তথ্য ছিল এবার ভয়াবহ বৃষ্টিপাতের আশঙ্কা আছে। কেন আগেই এই এলাকার জনগণকে আমরা সতর্ক করতে পারিনি? এর দায় কার, এখানে অবহেলা কার; এটা জানা দরকার। মঙ্গলবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে ফজলে হোসেন বাদশা এ কথা বলেন।

ফজলে হোসেন বাদশা আরও বলেন, বন্যা কবলিত অঞ্চলে বিশাল জনগোষ্ঠীকে নিয়ে মানবিক বিপর্যয়ের শঙ্কা তৈরী হয়েছে। সেখানে রাত নামলে অন্ধকার, বিদ্যুৎ নেই। চারিদিকে পানি অথচ কোথাও বিশুদ্ধ পানি নেই। আশ্রয়কেন্দ্রগুলোতে তিল ধারনের ঠাঁই নেই। মোবাইলে নেটওয়ার্কও নেই। সড়ক, রেল ও আকাশপথ বন্ধ। সবমিলিয়ে এক ভয়াবহ অবস্থা!

তিনি বলেন, এই ভয়াবহ পরিস্থিতি কেন হলো তা আমাদের সকলের জানা। ভারতের আসাম ও মেঘালয়ে টানা ভারী বৃষ্টি ও আমাদের স্থানীয় বৃষ্টি যুক্ত হয়ে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। চেরাপুঞ্জি ১২২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। আমাদের দেশের অন্য নদীর মতো সিলেটের সুরমা-কুশিয়ারা নাব্যতা হারিয়েছে। বর্তমান বন্যা পরিস্থিতি মোকাবিলা শুধু সরকারের ওপর ছেড়ে না দিয়ে আমাদের সকলের উচিত সিলেটের মানুষের পাশে দাঁড়ানো।

সংসদে রাজশাহী বিমানবন্দরকে রপ্তানীমুখী বিমানবন্দরে পরিনত করার দাবি জানিয়ে ফজলে হোসেন বাদশা আরও বলেন, উত্তরাঞ্চল এখন খাদ্যভাণ্ডারে পরিনত হয়েছে। সেই খাদ্যভাণ্ডার থেকে বিদেশেও খাদ্য রপ্তানী করা সম্ভব। সেজন্য রাজশাহী বিমানবন্দরকে আরো উন্নত করে রপ্তানীমুখী বিমানবন্দরে পরিনত করতে সংসদে দাবি জানাচ্ছি।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কঠোর সমালোচনা করেছেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, সম্প্রতি দুই সাঁওতাল কৃষক ধানের জমিতে পানি না পেয়ে নিজের জীবন উৎসর্গ করে বুঝিয়ে দিয়েছে; বিএমডিএ’র অব্যবস্থাপনার গভীরতা কতোটা প্রকট!

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় এই সাধারণ সম্পাদক বলেন, গোদাগাড়ীতে দুই আদিবাসী কৃষক ধানের জমিতে পানি চেয়ে না পেয়ে আত্মহত্যা করেছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কৃষকের প্রতি বৈষম্য ও অব্যবস্থাপনা নতুন কিছু নয়। তবে দুই কৃষকের আত্মহত্যা তাদের অনিয়ম-অব্যবস্থাপনার গভীরতাকে আরো প্রকোট করেছে। এভাবে চলতে পারে না। এটির সমাধান হওয়া উচিত।

বিএমডিএর ভূ-গর্ভস্থ পানি উত্তোলন ব্যবস্থা উত্তরাঞ্চলকে মরুকরণে পরিণত করতে পারে উল্লেখ করে রাকসুর সাবেক এই ভিপি আরও বলেন, উত্তরাঞ্চলজুড়ে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন করে সেচ ব্যবস্থা প্রচলিত রয়েছে। এই ব্যবস্থা উত্তরাঞ্চলে মরুকরুণের সৃষ্টি করতে পারে। এ ব্যবস্থা পরিবর্তন করার জন্য অনেক দিন ধরে সংসদে বলে আসছি। উত্তরের মহানন্দা, পদ্মা, তিস্তা, যমুনাসহ বহু নদী আছে, যার পানি দিয়ে উত্তরাঞ্চলের সেচ ব্যবস্থাকে সচল রাখা সম্ভব।

পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশসংসা করে বাদশা বলেন, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের সক্ষমতা ও সম্ভাবনার দার উন্মোচিত হতে চলেছে। আমরা আনন্দিত ও গর্বিত। মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ়তা, বলিষ্ঠতা ও নেতৃত্বগুণ এই অসম্ভবকে সম্ভব করেছে। তাকে প্রাণঢালা অভিনন্দন। বর্তমান বন্যা পরিস্থিতিতে বন্যা কবলিত মানুষকে দেখার জন্য সরেজমিনে সিলেট অঞ্চলে যাওয়া প্রধানমন্ত্রীর বিচক্ষণতার পরিচয় বহন করে।

আওয়ামী লীগের সংসদ সদস্য ফারুক খান বলেন, ‘বিরোধীরা প্রস্তাবিত বাজেট নিয়ে নানা সমালোচনা করছে, কিন্তু তারা বিকল্প বাজেট উপস্থাপন করতে পারেনি। আওয়ামী লীগ দেখিয়েছে কীভাবে সফলভাবে বাজেট বাস্তবায়ন করতে হয়। বিএনপি যদি গণতান্ত্রিক দল হয়ে থাকে তাহলে তাদের কোনো পরামর্শ থাকলে তারা তা নির্বাচন কমিশনকে দেবে।’

বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানার সমালোচনা করে সরকারি দলের সংসদ সদস্য শফিকুর রহমান বলেন, ‘রুমিন ফারহানা আওয়ামী লীগকে মুনাফিকের দল বলেছেন। মুনাফিক আর গাদ্দার সমার্থক শব্দ। ১৯৭১ সালে রুমিনের পিতা অলি আহাদ যুদ্ধে যাননি, তিনি বিরোধিতা করেছিলেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি নাজাত দিবস পালন করেন। সে রক্ত থেকে ৭৫-এর হাতিয়ার গর্জে ওঠুক আরেকবার, এমন স্লোগান আসবে।’ বিএনপিকে উদ্দেশ করে শফিকুর রহমান বলেন, তারা হত্যাকাণ্ড ঘটাতে চায়। তাদের টার্গেট প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা বলেন, ‘ছাত্রদল স্লোগান দিচ্ছে ৭৫-এর হাতিয়ার গর্জে ওঠুক আরেকবার। বিএনপি তাদের কিছু বলছে না। তারা সমর্থন দিয়ে যাচ্ছে। তবে তাদের সে হাতিয়ার হাত পর্যন্ত আসবে না।’

রওশন আরা মান্নান বলেন, ‘প্রায় প্রতিবছরই দেশে বন্যা হয়। এটার উৎস কোথায়, হঠাৎ কেন এত পানি এসে সব ভাসিয়ে নিয়ে যায়। এটা নিয়ে একটি কমিটি করে আলোচনার মাধ্যমে প্রতিকার দরকার।’

অন্যদের মধ্যে সরকারি দলের সংসদ সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মেহের আফরোজ, অসীম কুমার উকিল, নুরুন্নবী চৌধুরী, কানিজ ফাতেমা আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে