বর্ষাকালে বদহজম থেকে বাঁচতে যা করবেন

প্রকাশিত: জুন ২১, ২০২২; সময়: ১১:০১ am |

পদ্মাটাইমস ডেস্ক : গরম থেকে বাঁচতে আমাদের অপেক্ষা ছিল বৃষ্টির জন্য। কাঙ্ক্ষিত সেই বর্ষাকাল এসেছে। বৃষ্টির দিনগুলো অনেকটা স্বস্তি নিয়ে এলেও এসময় নানা ধরনের অসুখের ভয় থাকে। এসময় ঠান্ডা লাগা, সর্দি-কাশি, জ্বর ছাড়াও জলবাহিত রোগের প্রকোপ বেড়ে যায়। দেখা দিতে পারে বদ হজম এবং পেটের নানা সমস্যা।

বর্ষাকালে আপনি কী খাচ্ছেন, কখন খাচ্ছেন, কীভাবে খাচ্ছেন সবটাই গুরুত্বপূর্ণ। বর্ষার সময় খাবারে জীবাণুর আক্রমণ বেড়ে যায়। সেসব জীবাণু খাবারের মাধ্যমে ছড়াতে পারে শরীরে। এসময় রোগ প্রতিরোধ ক্ষমতাও ব্যহত হয়। এসময় না বুঝে অজান্তেই আমরা শরীরের ক্ষতি করে ফেলি। বর্ষায় বদ হজম ও পেটের সমস্যা থেকে বাঁচতে মেনে চলতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেওয়া যাক-

সী ফুড খাওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রণে
আপনি কি নানা ধরনের সী ফুড খেতে ভালোবাসেন? এসব খাবার আপনার কাছে যতটাই আকর্ষণীয় হোক, বর্ষাকালে এড়িয়ে চলুন। কারণ এসময় সামুদ্রিক খাবারে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। এর কারণ হলো সংক্রমণ সবচেয়ে বেশি হয় পানির মাধ্যমে। বর্ষায় সুস্থ থাকতে চাইলে তাই সী ফুড এড়িয়ে চলুন।

কাঁচা খাবার এড়িয়ে চলুন
কিছু খাবার রান্না না করে খাওয়ার উপায় নেই। কিছু আবার কাঁচাও খাওয়া যায়। কাঁচা খেলে যদি বেশি পুষ্টিও মেলে, তবুও বর্ষায় এড়িয়ে চলুন কাঁচা খাবার। কারণ কাঁচা খাবারে এসময় সংক্রমণের ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। তাই এসময় ভালোভাবে রান্না না করে কোনো খাবার খাওয়া উচিত নয়। বর্ষার সময় যথাযথ তাপমাত্রায় রান্না না করা হলে বা ভালোভাবে সেদ্ধ না হলে খাবারে থেকে যায় জীবাণু। যা হতে পারে বদহজমের কারণ।

খোলা খাবার খাবেন না
রাস্তার পাশে অনেক ধরনের মুখরোচক খাবার বিক্রি হয়। বর্ষাকালে আর্দ্রতার কারণে খাবারে জীবাণু বা ছত্রাকের সংক্রমণ বেড়ে যায় দ্রুত। তাই এসময় রাস্তার পাশের খোলা খাবার কিনে খাবেন না। এতে পানিবাহিত রোগের ভয় বেড়ে যায়। তবে শুধু বর্ষাকালেই নয়, বছরের অন্যান্য সময়েও এ ধরনের খোলা খাবার এড়িয়ে চলুন। কারণ এগুলো অস্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনাই বেশি।

ভালো করে ধুয়ে নিতে হবে
যেসব খাবার ধোওয়া যায়, সেগুলো ভালো করে ধুয়ে তবেই খেতে হবে। কাঁচা তরকারি, মাংস, মাছ, ফলমূল যা কিছু কিনে আনা হোক না কেন, ভালো করে ধুয়ে তবেই রান্না করুন। ফ্রিজে রাখার আগেও ভালো করে ধুয়ে নিতে হবে। নয়তো এসবের মাধ্যমে ছত্রাক সংক্রান্ত সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এসময় কাটা ফল বা সবজি কিনবেন না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে