প্রাক্তনকে ভুলতে পারছেন না? যা করবেন

প্রকাশিত: জুন ২০, ২০২২; সময়: ১২:১৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : প্রেমের সম্পর্ক ভেঙে যেতেই পারে। সব সম্পর্ক যে সব সময় একইভাবে গতিশীল থাকে, তা কিন্তু নয়। তাই কোনো কারণে প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়া অস্বাভাবিক নয়। অস্বাভাবিক নয় প্রাক্তনের কথা ভেবে মন খারাপ করাও। আপনি যদি প্রাক্তনকে ভুলতে না পারেন, তবে জোর করে কিছু করতে যাবেন না। স্বাভাবিক ও স্বচ্ছন্দ থাকুন। সময় সবকিছু ঠিক করে দেয়। জেনে নিন বিচ্ছেদের পর প্রাক্তনকে ভুলতে কী করবেন-

সময় দিন ​নিজেকে
কিছু স্মৃতি এমনভাবে হৃদয়ে গেঁথে থাকে যে তা ভুলে যাওয়া সহজ হয় না। এরপরও আমাদের সেই কঠিন কাজই করতে হয়। যতদিন সম্পর্কে ছিলেন, হয়তো অন্য কারও মনের মতো হতে চেয়েছেন। এবার সেই ভুল থেকে সরে আসুন। এর বদলে নিজেকে খুঁজে নিন, নিজের জন্য সময় রাখুন। এতে যেকোনো সমস্যা থেকে বের হওয়া সহজ হবে।

অতীত ঝেড়ে ফেলুন
যা চলে গেছে, তা নিয়ে চিন্তা করলে সময়ই নষ্ট হবে কেবল। তাই পুরোনো কথা মনে করে চোখের পানি ফেলার কোনো অর্থ নেই। যা কিছু ঘটেছে তা স্বাভাবিকভাবে ভুলে যাওয়ার চেষ্টা করুন। নিজেকে বলুন যে আজ সারাদিন আর ‍পুরোনো কথা ভাবার জন্য সময় রাখবেন না। যদি সারাদিন এভাবে চলতে পারেন তবে নিজেকেই নিজে কোনো পুরষ্কার দিন।

​আনন্দ নিয়ে বাঁচুন
আপনি যে সম্পর্ক থেকে বের হয়ে এসেছেন তার পেছনে নিশ্চয়ই অনেক কারণ ছিল। অযথা নিজেকে অপরাধী করবেন না। এর বদলে নিজেকে ভালো রাখার চেষ্টা করুন। আনন্দ নিয়ে বাঁচুন। সবার সঙ্গে আনন্দ করতে ইচ্ছা না হলে একাই থাকুন। তবে সেই কাজগুলো করুন, যা আপনাকে আনন্দ দেয়।

পছন্দের কাজ করুন
পছন্দের কাজ করতে পারলে অন্য সব চিন্তা মাথা থেকে বের হয়ে যাবে। কারণ এই কাজগুলো আপনার মনকে ভালো রাখবে। তাই মাথা থেকে সব ধরনের চিন্তা ঝেড়ে ফেলে ছবি আঁকুন, পছন্দের খেলা খেলুন, বই পড়ুন, সিনেমা দেখুন, ঘুরতে বের হন বা আপনার পছন্দের অন্য যেকোনো কাজ করুন। এতে দেখবেন প্রাক্তনকে ভুলে থাকা অনেক সহজ হচ্ছে।

মনোবিদের পরামর্শ নিন
সবার মনের জোর একইরকম নয়। তাই আপনি একা যদি নিজেকে সামলাতে না পারেন সেক্ষেত্রে মনোবিদের পরামর্শ নিন। আপনি সাইকোলজিস্টের কাছে গেলে বিভিন্ন থেরাপির সাহায্য পাবেন। এসব থেরাপির মাধ্যমে আপনি দ্রুতই ফিরতে পারবেন স্বাভাবিক জীবনে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে