হঠাৎ ওজন কমা শরীরে যেসব রোগের ইঙ্গিত দেয়

প্রকাশিত: জুন ১৭, ২০২২; সময়: ২:৩৮ অপরাহ্ণ |
হঠাৎ ওজন কমা শরীরে যেসব রোগের ইঙ্গিত দেয়

পদ্মাটাইমস ডেস্ক : চিকিৎসাশাস্ত্রে ওজন বাড়ার প্রবণতা কারো মধ্যে দেখা দিলে তা কোনো জটিল রোগের লক্ষণ বলে বিবেচিত হয় না। কারণ ওজন বাড়ার প্রক্রিয়ায় ভবিষ্যতে নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

কিন্তু ওজন কমার প্রবণতায় শরীরে রোগ ভবিষ্যতে দানা বাঁধে না। বরং রোগে আক্রান্ত হওয়ার পরিণাম হিসেবে ওজন কমার বিষয়টিকে দেখছেন চিকিৎসকরা।

থাইরয়েড : ওজন বাড়া বা কমা অনেকটাই নির্ভর করে আমাদের বিপাক ক্রিয়ার ওপর। যদি কারো বিপাক ক্রিয়া অনেক শক্তিশালী হয় তবে তাহলে তার ওজন দ্রুত হ্রাস পেতে শুরু করবে। এই প্রক্রিয়া তার হৃদস্পন্দন বৃদ্ধি, উদ্বেগ, ঝাঁকুনি, কাঁপুনি বা অনিদ্রা সমস্যার সৃষ্টি করে যা পরবর্তীতে থাইরয়েড রোগের দিকে ঠেলে দেয়।

অন্ত্রের রোগ : বিশেষজ্ঞরা বলছেন, হঠাৎ ওজন হ্রাস সিলিয়াক ডিজিজ, ক্রোহন ডিজিজ, ল্যাকটোজ এবং অন্ত্রের ক্ষতির মতো অবস্থার কারণে ঘটে, যা শরীরে ম্যালঅ্যাবসরপশন ঘটায়। এর ফলে অন্ত্র প্রয়োজনীয় পুষ্টি শোষণে বাধা পায়। সাধারণত গ্লুটেন-মুক্ত খাবার দিয়ে এর চিকিৎসা করা হয়ে থাকে।

ক্যানসার : চিকিৎসা শাস্ত্রে হঠাৎ ওজন হ্রাসকে ক্যানসারের লক্ষণ হিসেবেও বিবেচনা করা হয়। যদি খাদ্যাভ্যাস, ব্যায়ামের রুটিন কিংবা স্ট্রেস লেভেলের কোনো পরিবর্তন ছাড়াই শরীরের ওজন হঠাৎ কমতে শুরু করে তবে তা ক্যানসারের মতো জটিল রোগের লক্ষণ হতে পারে।

গবেষণায় দেখা গেছে, ক্যাচেক্সিয়া সিন্ড্রোমটি অনেক ক্যানসারের সঙ্গেই সম্পর্কযুক্ত। এটা গ্যাস্ট্রিক এবং অগ্ন্যাশয় ক্যানসারের পাশাপাশি ফুসফুস, মাথা এবং ঘাড়কেও আক্রান্ত করতে পারে। এসব ক্যানসার সাধারণত পরবর্তীতে কোলারেক্টল ক্যানসারের রূপ নেয়।

রিউমাটয়েড আরথ্রাইটিস : যদি কেউ রিউমাটয়েড আরথ্রাইটিসে আক্রান্ত হয় তবে তার ওজন দ্রুত কমতে শুরু করে। এটি প্রদাহজনিত এক ধরনের ব্যাধি। এতে শরীরের জয়েন্টগুলো ক্ষতিগ্রস্ত হয়।

এ রোগে প্রো-ইনফ্লেমেটরি সাইটোকাইনগুলো প্রদাহ এবং শক্তি ব্যয় উভয়ই বাড়ায়। যার কারণে শরীরে প্রতিদিন বেশি ক্যালোরি এবং চর্বি পুড়ে ওজন দ্রুত কমতে থাকে। সাধারণত ৩০ থেকে ৫০ বছর বয়সীদের এই রোগে বেশি আক্রান্ত হতে দেখা যায়।

মাদকাসক্তি : দ্রুত ওজন কমার আরও একটি উল্লেখযোগ্য কারণ হলো ড্রাগ, মাদক সেবন বা যেকোনো নেশায় আসক্ত হওয়া। এই বদঅভ্যাস খিদে কমিয়ে আনে। যা শরীরের ওজন কমার কারণ হিসেবে দায়ী।

এছাড়া এই বদঅভ্যাসে রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হতে শুরু করে যা সামান্য অসুখে শরীরকে কাবু করে তোলে। তাই হঠাৎ দ্রুত ওজন কমতে শুরু করলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে