কোরবানির আগে কোনো শরিকের মৃত্যু হলে কী করবেন?

প্রকাশিত: জুন ১৭, ২০২২; সময়: ১১:২০ am |
খবর > ধর্ম

পদ্মাটাইমস ডেস্ক : কোরবানি ইসলামি শরিয়তের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। সামর্থ্য থাকার পরও যে কোরবানি করে না, হাদিসে তার নিন্দা করা হয়েছে। ছাগল, ভেড়া বা দুম্বা দ্বারা কোরবানি দিলে একা দিতে হবে (মুসলিম: ১৩১৮; কাজিখান: ৩/৩৪৯)। গরু-মহিষ ও উটের ক্ষেত্রে একটি প্রাণীতে সর্বাধিক সাতজন অংশীদার হতে পারেন, চাই একই পরিবারের সদস্য হোক বা একাধিক পরিবারের। (নুখাবুল আফকার: ১২/৫৩২, মিরকাত: ৩/১০৮০)

সাতজনে মিলে কোরবানি করলে সবার অংশ সমান হতে হবে। কারো অংশ এক সপ্তমাংশের কম হতে পারবে না। যেমন কারো আধা ভাগ, কারো দেড় ভাগ। এমন হলে কোনো শরিকের কোরবানিই সহিহ হবে না। (বাদায়েউস সানায়ে: ৪/২০৭)

উট, গরু, মহিষ সাত ভাগে এবং সাতের কমে যেকোনো সংখ্যা যেমন দুই, তিন, চার, পাঁচ ও ছয় ভাগে কোরবানি করা জায়েজ। (সহিহ মুসলিম: ১৩১৮; বাদায়েউস সানায়ে: ৪/২০৭)

কয়েকজন মিলে কোরবানি করার ক্ষেত্রে জবাইয়ের আগে কোনো শরিকের বা অংশীদারের মৃত্যু হলে তার ওয়ারিসরা যদি মৃতের পক্ষ থেকে কোরবানি করার অনুমতি দেয় তবে তা জায়েজ হবে। নতুবা ওই ব্যক্তির টাকা ফেরত দিতে হবে। অবশ্য তার স্থলে অন্য কাউকে অংশীদার করা যাবে। (বাদায়েউস সানায়ে: ৪/২০৯; আদ্দুররুল মুখতার: ৬/৩২৬; কাজিখান: ৩/৩৫১)

প্রসঙ্গত, যদি কেউ আল্লাহ তাআলার হুকুম পালনের উদ্দেশ্যে কোরবানি না করে শুধু গোশত খাওয়ার নিয়তে কোরবানি করে তাহলে তার কোরবানি সহিহ হবে না। তাকে অংশীদার বানালে অন্য শরিকদের কারো কোরবানি হবে না। তাই অত্যন্ত সতর্কতার সঙ্গে শরিক নির্বাচন করতে হবে (বাদায়েউস সানায়ে: ৪/২০৮; কাজিখান: ৩/৩৪৯)। একইভাবে শরীকদের কারো পুরো বা অধিকাংশ উপার্জন হারাম হলেও কারো কোরবানিই সহিহ হবে না।

যদি কেউ গরু, মহিষ বা উট একা কোরবানি দেওয়ার নিয়তে কিনে আর সে ধনী হয় তাহলে ইচ্ছা করলে অন্যকে শরিক করতে পারবে। তবে এক্ষেত্রে একা কোরবানি করাই শ্রেয়। শরিক করলে সে টাকা সদকা করে দেওয়া উত্তম। যদি ওই ব্যক্তি এমন গরিব হয়, যার উপর কোরবানি করা ওয়াজিব নয়, তাহলে সে অন্যকে শরিক করতে পারবে না। এমন গরিব ব্যক্তি যদি কাউকে শরিক করতে চায় তাহলে পশু ক্রয়ের সময়ই নিয়ত করে নিবে। (কাজিখান: ৩/৩৫০-৩৫১, বাদায়েউস সানায়ে: ৪/২১০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরবানির যাবতীয় বিধান সহিহ সুন্নাহ অনুযায়ী পালন করার তাওফিক দান করুন। কোরবানি কবুল হওয়ার পথে যাবতীয় বাধা দূর করে দিন। আমিন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে