চার ভুলে নষ্ট হতে পারে দাম্পত্য সুখ

প্রকাশিত: জুন ১৭, ২০২২; সময়: ১০:৩০ am |

পদ্মাটাইমস ডেস্ক : বিয়ের প্রথম কয়েকটা বছর সব ঠিক থাকলেও ধীরে ধীরে বদল হতে থাকে সম্পর্কের রং। অথচ সবাই চান, সারাজীবন অটুট থাকুক সুখী দাম্পত্য। অথচ বিয়ের কয়েক বছর পরই ছোট খাটো বিষয়ে অশান্তি, ঝগড়া। একে অন্যের প্রতি বিরক্তি ভাব, রাগ, অভিমান।

সমস্যা কখনো এমন জায়গায় পৌঁছায় যে এক ছাদের তলায় থেকেও দুজনে আলাদা আলাদা জগতে থাকেন। কেউ কারও সঙ্গে প্রয়োজন ছাড়া কোনও রকম কথা বলেন না। একান্তে সময় কাটানো কিংবা প্রেমের আদান প্রদান তো দূরের কথা।

দাম্পত্য জীবনে সুখ বজায় রাখতে চাইলে বিশেষ পদক্ষেপ নিতে হবে আপনাকেই। তাই নিচের চারটি ছোট ও সহজ জিনিস মেনে চলুন, নিজেরা সুখী হবেন।

সময় দিন একে অপরকে

বর্তমানে অধিকাংশ পরিবারেই স্বামী ও স্ত্রী দুজনেই কর্মরতা। দুজনেরই ব্যস্ত জীবন। এই সবের মাঝে একে অন্যের জন্য সময় নেই। সারাদিনে যতটুকু কথা বলেন, তাও যেন দরকারে। এমন করলে সম্পর্কে তিক্ততা বাড়বে তা স্বাভাবিক। যতই কাজের চাপ থাকুন। এতে অপরকে সময় দিন। ঝগড়া ভুলে ভালোবাসার কথা বলুন।

সম্পর্কে সন্দেহ আসতে দেবেন না

সন্দেহ সম্পর্ককে পুরোপুরি নষ্ট করে দেয়। এই ভুল করবেন না। কোনও কারণে সন্দেহ মনে হলে, সে বিষয় খোলামেলা আলোচনা করুন। এতে সম্পর্কে ভুল বোঝাবুঝি আসবে না।

দোষারোপ করবেন না একে অপরকে

কোনো খারাপ পরিস্থিতি সৃষ্টি হতেই পারে। তাই বলে, তা কার জন্য হল সেটি নিয়ে দীর্ঘদিন ধরে সমস্যা সৃষ্টি করা মোটেও ঠিক না তার থেকে বরং পরিস্থিতি ঠিক করার চেষ্টা করুন। সমস্যা হলে তা সমাধান খুঁজুন।

কার দোষ, কেন করেছে এই সব করে সম্পর্ক তিক্ত করবেন না। দাম্পত্য সুখ বজা রাখতে চাইলে যেমন একে অপরকে বুঝতে হবে, তেমনই সব সময় দুজনে দুজনের পাশে থাকতে হবে। এতে সম্পর্ক মজবুত হবে।

চাপিয়ে দেবেন না

সম্পর্কে দুজনের ইচ্ছে গুরুত্ব পাওয়া দরকার। তা না হলে সম্পর্ক তিক্ত হওয়া স্বভাবিক। দাম্পত্য সুখ বজায় রাখতে চাইলে দুজনের ইচ্ছেকে গুরুত্ব দিন। তবেই সম্পর্ক মজবুত হবে। দাম্পত্য সুখ বজায় রাখতে চাইলে ভুলেও নিজের ইচ্ছে চাপিয়ে দেবেন না। এতে সম্পর্ক তিক্ত হয়ে যাবে। মেনে চলুন এই চার টোটকা। উপকৃত হবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে