রাজশাহীতে ৩১ কেন্দ্রে এসএসসি পরীক্ষা, বিধি-নিষেধ আরএমপির

প্রকাশিত: জুন ১৫, ২০২২; সময়: ১২:০৪ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী নগরীর ৩১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। আগামী ১৯ জুন থেকে একযোগে পরীক্ষা শুরু হচ্ছে। এরই মধ্যে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে রাজশাহী শিক্ষাবোর্ড।

এদিকে, এসএসসি পরীক্ষার এই ৩১ কেন্দ্র ঘিরে বাড়তি নিরাপত্তা নিয়েছে নগর পুলিশ। মঙ্গলবার (১৪ জুন) এ নিয়ে এক আদেশও জারি করেছেন নগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক।

বিশেষ ওই আদেশে পরীক্ষা চলাকালীন প্রত্যেক কেন্দ্রের ২০০ গজের মধ্যে চারজনের অধিক চলাচল নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে সব ধরনের মিছিল, মিটিং, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং এবং বিস্ফোরক দ্রব্য ও অস্ত্রবহন নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে ওই আদেশে।

যেসব কেন্দ্রে পরীক্ষা

রাজশাহী কলেজিয়েট স্কুল, পি এন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী ক্যান্টনমেন্ট বোর্ড স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহী সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, গভ. ল্যাবরেটরি হাই স্কুল, রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়, লক্ষীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, হামিদপুর নওদাপাড়া উচ্চ বিদ্যালয়, নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়, দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়, নওহাটা বালিকা উচ্চ বিদ্যালয়, মাসকাটাদিঘী বহুমুখী কারিগরি উচ্চ বিদ্যালয়, কাটাখালী বালিকা উচ্চ বিদ্যালয়, বায়া স্কুল অ্যান্ড কলেজ, সালেহা শাহ মোহাম্মদ বালক উচ্চ বিদ্যালয়, রাজশাহী লোকনাথ উচ্চ বিদ্যালয়, মেট্রোপলিটন টেকনিক্যাল অ্যান্ড বিএম ইনস্টিটিউট, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), রাজশাহী কোর্ট টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, সিটি টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, হড়গ্রাম মডেল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ ও ভোকেশনাল ইনস্টিটিউট, নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়, মহানগর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউট, দারুস সালাম কামিল মাদ্রাসা, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসা, নওহাটা ছালেহিয়া দারুস সুন্নাত ফাযিল মাদ্রাসা।

নগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নির্বিঘ্নে আসন্ন এসএসসি পরীক্ষা নিশ্চিত করতে আরএমপির তরফ থেকে এই আদেশ জারি করা হয়েছে। এটি তাদের রুটিন ওয়ার্ক। এর বাইরে নগরীর নিরাপত্তায় বাড়তি নজরদারি থাকবে পুলিশের। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটানোর সুযোগ নেই।

রাজশাহী শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, রাজশাহী বোর্ডের আওতায় এই বছর এসএসসি পরীক্ষায় বসবে ২ হাজার ৬৭৬ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন শিক্ষার্থী। বিভাগের আট জেলার ২৭০ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ১ লাখ ১ হাজার ৫৩৫ জন ছেলে এবং ৯৫ হাজার ৬৫ জন মেয়ে পরীক্ষায় বসবে। এ বছর বিজ্ঞান শাখা থেকে পরীক্ষায় অংশ নেবে ৮৭ হাজার ৬৮৪ জন। এ ছাড়া মানবিক শাখা থেকে ৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৯ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী অংশ নিবে।

এবার নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে ১০ হাজার ১৫৪ জন। এই বছর কেবল রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ হাজার ৭৬৯ জন পরীক্ষায় অংশ নেবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে