গরমে ত্বক ভালো রাখতে যা করবেন

প্রকাশিত: জুন ১৩, ২০২২; সময়: ১:০৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : হঠাৎ হঠাৎ বৃষ্টি এলেও গরম যেন যাচ্ছেই না। প্রচণ্ড গরমে সবার অবস্থা নাজেহাল। এমন সময়ে আপনার পাশাপাশি ক্লান্ত হয়ে পড়ে আপনার ত্বকও। এসময় ত্বকের প্রতি বিশেষ নজর না দিলে মুশকিল। অনেকেই গরমের সময়ে শীতের সময়ের মতো ত্বকের প্রতি যত্নশীল থাকেন না। আবার এই দুই মৌসুমের যত্নের ধরনও আলাদা। গরমে ত্বক ভালো রাখতে চাইলে করতে হবে কিছু কাজ। চলুন জেনে নেওয়া যাক-

সানস্ক্রিনের ব্যবহার

গরমে তীব্র রোদের কারণে ত্বকে পোড়াভাব সৃষ্টি হতে পারে। রোদের তীব্রতা থেকে বাঁচতে চাইলে বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মাখতে হবে। কারণ এটি আপনার ত্বককে রোদের হাত থেকে রক্ষা করবে। বাইরে বের হওয়ার আগে মুখ, হাত-পা ও শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করুন।

সাবান পরিবর্তন করুন

অনেকেই আছেন যারা শীতের সময়ে যে সাবান ব্যবহার করেছেন, গরমেও সেটিই ব্যবহার করছেন। কিন্তু শীতের উপযোগী সাবান বা ফেসওয়াশ আর গরমের উপযোগী সাবান বা ফেসওয়াশ এক নয়। তাই গরমের সময়ে এগুলো পরিবর্তন করে গরমের উপযোগীগুলো ব্যবহার করুন। গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বের হয়। তা দূর করার জন্য প্রয়োজন হয় উপযুক্ত সাবান ও ফেসওয়াশের।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্রিম বা সিরাম ব্যবহার

গরমের সময়ে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্রিম বা সিরাম ব্যবহার করুন। কারণ এগুলো আপনাকে গরমে ত্বক সুন্দর রাখতে সাহায্য করবে। যেজন্য কিছুটা অর্থ ব্যয় হলেও এ ধরনের ক্রিম ও সিরাম কিনে আনুন।

পর্যাপ্ত ফল খান

গরমের সময়টা হলো ফলের মৌসুম। এসময় মৌসুমী ফলগুলো বেশি বেশি খান। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে। এছাড়া ফলে থাকে বিভিন্ন ভিটামিন। এসব ফলের পুষ্টিগুণ আপনার ত্বক ভালো রাখতে সাহায্য করবে। তাই এসময় আম, কাঁঠাল, লিচু, তরমুজ, বাঙ্গি, লটকন, পেয়ারা, আখ এগুলো খান।

টোনারের ব্যবহার করতে পারেন

ত্বকের যত্নে খুব বেশি কিছু করার দরকার নেই। আপনার ছোট ছোট কাজই ত্বককে ভালো রাখবে। গরমের সময়ে সম্ভব হলে ত্বকে টোনার ব্যবহার করুন। এটি ত্বকের তৈলাক্তভাব কমাতে কাজ করে। সেইসঙ্গে ত্বকও রাখে পরিষ্কার।

পানি পান করুন

গরমে শরীরে অল্পতেই সৃষ্টি হতে পারে পানিশূন্যতা। তাই এসময়ে প্রচুর পানি পান করুন। গরমে আমাদের শরীরে প্রচুর দূষিত পদার্থ জমা হতে পারে। সেসব দূর করার জন্যও পানি পান করা উচিত। শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে গেলে ত্বক সহজেই পরিষ্কার ও উজ্জ্বল হবে।

মেকআপ কম করুন

গরমে ত্বককে যতটা সম্ভব মেকআপমুক্ত রাখুন। যদি মেকআপ ব্যবহার করতেই হয় তবে হালকাভাবে করুন। কারণ ভারী মেকআপ করলে ঘাম বেশি হওয়ার কারণে তা লেপ্টে যেতে পারে। এতে আপনাকে দেখতে আরও অদ্ভুত লাগবে। আবার এসময় মেকআপ করলে লোমছিদ্র বন্ধ হয়ে মুখে ব্রণ বেড়ে যেতে পারে। মেকআপ করলে তা ভালোভাবে তুলেও ফেলতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে