ইলগা ওয়ার্ল্ডের বোর্ড সদস্য হলেন তাসনুভা আনান

প্রকাশিত: জুন ১৩, ২০২২; সময়: ১০:২৬ am |

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নিউজ অ্যাঙ্কর তাসনুভা আনান আরেকটি অনন্য অর্জনের কীর্তি গড়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত মে মাসের সম্মেলনে ইলগা ওয়ার্ল্ডের বোর্ড সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।

একটি বিশ্বব্যাপী ফেডারেশন ইলগা ওয়ার্ল্ড, যা ১৬০টিরও বেশি দেশ এবং অঞ্চলের ১৭০০টিরও বেশি সংস্থা সম্মিলিতভাবে যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু মানুষের মানবাধিকারের পক্ষে কাজ করে।

ইলগা ওয়ার্ল্ড বোর্ড নির্বাচনে সারা বিশ্বের সংগঠনগুলি তাসনুভা আনানের প্রার্থীতাকে সমর্থন করেছে। তার দুই নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের দুইজন মানবাধিকার কর্মী।

এই এক্সিকিউটিভ বোর্ড হল ইলগা ওয়ার্ল্ডের প্রাথমিক গভর্নিং বডি। সাধারণত বিশ্ব সম্মেলনের সময় এ প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইনক্লুসিভ বাংলাদেশ- এ নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেন তাসনুভা আনান। তাকে এ পদের জন্য মনোনয়ন এবং সমর্থন করেছে সংস্থাটি। জনস্বাস্থ্যের একজন স্নাতক হিসাবে দক্ষিণ এশিয়ার যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু জনগণের যৌনস্বাস্থ্য ও মানবাধিকার এর পক্ষে কাজ করে বহু বছর অতিবাহিত করেছেন তাসনুভা।

এছাড়া দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে অসংখ্য মানবাধিকার এবং উন্নয়ন সংস্থার সঙ্গে কাজ করেছেন তাসনুভা। বর্তমানে যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু জনগণের মানবাধিকারের অগ্রগতির জন্য অ্যাডভোকেসিই তার কাজের মূল অংশ।

লিঙ্গ সংখ্যালঘু গোষ্ঠীর জন্য একটি প্ল্যাটফর্ম, শ্রী-এর প্রতিষ্ঠাতা পদ ছাড়াও বিভিন্ন অলাভজনক সংস্থায় তার অন্যান্য সম্মানজনক পদ রয়েছে।

তাসনুভা ইলগা ওয়ার্ল্ডে নতুন এ পদের মাধ্যমে বিভিন্ন রাষ্ট্রের বিশেষ করে বাংলাদেশের ট্রান্সজেন্ডার অধিকার বাস্তবায়নের জন্য গৃহীত সরকারি উদ্যোগকে প্রচার করতে চান। এতে করে অন্য দেশগুলোও এই উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে।

আশাবাদ ব্যক্ত করে তাসনুভা জানান, লিঙ্গ এবং যৌন সংখ্যালঘুদের মানবাধিকারের বিরুদ্ধে বৈষম্যমূলক আইন রহিতকরণ এবং বিভিন্ন দেশে বিদ্যমান এ ধরনের আইনগুলিকে সংশোধন করতে আইন প্রণেতাদের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করার তার ইচ্ছা রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে