মহাদেবপুরে কৃষি জমিতে পুকুর খননের মহাৎসব

প্রকাশিত: জুন ১২, ২০২২; সময়: ৬:৪১ অপরাহ্ণ |
মহাদেবপুরে কৃষি জমিতে পুকুর খননের মহাৎসব

নিজস্ব প্রতিবেদক, মহাদেবপুর : উত্তরাঞ্চলের শস্য ভান্ডার খ্যাত নওগাঁর মহাদেবপুরে নিয়মনীতি উপেক্ষা করে কৃষি জমিতে পুকুর খননের মহাৎসব চলছেই।

প্রশাসনের নাকের ডগায় দিনের পর দিন খননযন্ত্র (ভেকু) ব্যবহার করে কৃষি জমিতে অবাধে এসব পুকুর খননের কাজ চললেও নির্বিকার প্রশাসন। সচেতন মহলের দাবী প্রশাসনকে ম্যানেজ করেই দিনের পর দিন চলছে এসব পুকুর খননের কাজ। সূত্র জানায়, উপজেলায় এ বছর প্রায় ৩শ হেক্টর কৃষি জমি নষ্ট করে পুকুর খনন করা হয়েছে।

এভাবে কৃষি জমি কমতে থাকলে খাদ্যে উদ্বৃত্ত এ উপজেলাতেও খাদ্য উৎপাদন কমে গিয়ে খাদ্য সংকট দেখা দিতে পারে। কোন জমির শ্রেণি পরিবর্তনের প্রয়োজনে জেলা প্রশাসকের নিকট আবেদন করে অনুমতি নেয়ার নিয়ম থাকলেও পুকুর খননের সাথে জড়িত অধিকাংশই অনুমতি নেয়ার প্রয়োজন মনে করে না। সম্প্রতি চঁন্দাশ ইউপি চেয়ারম্যান মাহমুদান নবী রিপনও প্রয়োজনীয় অনুমতি ছাড়ায় নিচ লক্ষীপুর মাঠে তার পৈত্রিক পাঁচ বিঘা জমিতে পুকুর খনন শুরু করে।

তার এ পুকুর খননের ফলে পার্শ্ববর্তী প্রায় ৫শ বিঘা জমি জলাবদ্ধ হয়ে ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। ওই এলাকার নাম প্রকাশে একাধিক কৃষক জানান, এ জমিটি তিনি বর্গা নিয়ে তারা ধান চাষও করতেন। ফলনও মোটামুটি ভালো। তবে চেয়ারম্যান কেন সেখানে পুকুর খনন করলেন তা তাদের জানা নেই।

তারা আরও জানান, ওই জমির ওপর দিয়েই বৃষ্টি বা বন্যার পানি নেমে খাড়িতে চলে যেত। এখন সেখানে বাঁধ দিয়ে পুকুর খনন করায় আশপাশের প্রায় ৫শ বিঘা জমির ধান পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ বিষয়ে মাহমুদান নবী রিপন অনুমতি না নিয়েই পুকুর খনন করার কথা স্বীকার করে জানান, ওই জমিটি একটু নিচু হওয়ার কারণে সেখানে পুকুর খনন করা হচ্ছে। তবে পার্শ্ববর্তী জমির পানি যাওয়ার জন্য পুকুরের পাশ দিয়ে ড্রেন করে দেয়া হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুণ চন্দ্র রায় জানান, কৃষি জমি নষ্ট করে পুকুর খননের কোন সুযোগ নেই। কেউ এ ধরনের কাজ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন বলেন, এ সংক্রান্ত মৌখিক অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কৃষি অফিসারকে নির্দেশ প্রদান করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে