দূরপাল্লার বাসে ডাকাতি চক্রের ১০ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: জুন ১২, ২০২২; সময়: ১২:০৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : সাম্প্রতিক সময়ে ঢাকার আশুলিয়ায় হানিফ পরিবহন ও গোপালগঞ্জের কাশিয়ানীতে স্টার লাইন পরিবহনের বাসে ডাকাতিসহ বিভিন্ন সময়ে দূরপাল্লার বাসে ডাকাতির সাথে জড়িত আন্তঃজেলা ডাকাতচক্রের ১০ সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

শনিবার (১১ জুন) রাতে ঢাকার আশুলিয়ায় ডাকাতির প্রস্তুতি নিয়ে বাসে ওঠার সময় অভিযান চালিয়ে দেশি ও বিদেশি অস্ত্রসহ তাদেরকে গ্রেপ্তার করা হয় বলে রোববার (১২ জুন) এক সংবাদ সম্মেলনে জানায় র‌্যাব-৮।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- ডাকাত সর্দার মো. হিরা শেখ ওরফে কালাম শেখ ওরফে সোলেমান শেখ (৪০), মো. হাসান মোল্লা ওরফে ইশারত মোল্লা (৩৯), আরিফ প্রামানিক ওরফে আরিফ হোসেন (৩৩), মো. নুর ইসলাম (৫৩), মো. রাজু শেখ ওরফে রাজ্জাক (৫৪), মো. রেজাউল সরকার (৪৯), মো. রতন (৩৬), মো. শরিফুল ইসলাম (৩৯), মো. হানিফ (৪২) ও মো. নজরুল ইসলাম (৩৫)।

সংবাদ সম্মেলনে র‍্যাব জানায়, গত ২৯ মে গোপালগঞ্জের কাশিয়ানীতে ঢাকা থেকে গোপালগঞ্জগামী স্টার লাইন পরিবহনে ডাকাতির ঘটনা ঘটে। এই ঘটনার প্রেক্ষিতে গত ৮ জুন ডাকাত মহব্বত ওরফে রয়েলকে লুন্ঠিত মালামালসহ রাজশাহী থেকে গ্রেপ্তার করে র‌্যাব।

তাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ডাকাত হীরার নেতৃত্বে এই সংঘবদ্ধ ডাকাত দলটি গত এক মাসে তিনটি দুরপাল্লার বাসে দুর্ধর্ষ ডাকাতি করে। এই ডাকাত চক্রটি গত ১১ মে চট্টগ্রাম থেকে যশোর বেনাপোলগামী হানিফ পরিবহন, ২৫ মে ঢাকা থেকে রাজশাহীগামী ন্যাশনাল ট্রাভেলস পরিবহন এবং ২৯ মে গোপালগঞ্জের কাশিয়ানীতে ঢাকা থেকে কোটালীপাড়াগামী স্টার লাইন পরিবহনে ডাকাতি করে বলে গোয়েন্দা সূত্রে জানা যায়।

এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৮ এর একটি আভিযানিক দল ঢাকার আশুলিয়া এলাকা থেকে এই চক্রের ১০ সদস্যকে গ্রেপ্তার করে।

এসময় তাদের কাছ থেকে ডাকাতিতে ব্যবহৃত একটি বিদেশি পিস্তল, তিন রাউন্ড গুলি, আটটি দেশিয় অস্ত্র, চারটি শ্যামলী এনআর ট্রাভেলস এর টিকেট ও তিনটি ব্যাগ উদ্ধার করা হয়। তারা ঢাকা থেকে রাজশাহীগামী একটি বাসে ডাকাতির পরিকল্পনা করছিল বলে জানা যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা জানান, তারা একটি সংঘবদ্ধ ডাকাত চক্র। এই দলের সদস্য সংখ্যা ১২-১৫ জন। ডাকাত সর্দার হীরা ও তার অন্যতম সহযোগী হাসান মোল্লা বিভিন্ন ডাকাতির পরিকল্পনা করে থাকে। গত দুই বছরে তারা প্রায় ১০-১৫টি বাসে ডাকাতি করেছে।

হিরা শেখকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি উক্ত ডাকাত চক্রের অন্যতম মূল হোতা। ডাকাতির সময় তিনি বাসে উঠে প্রথমে বাস স্টাফদের এবং যাত্রীদের মারধর করে ভীতির সঞ্চার করে অস্ত্রের মুখে জিম্মি করেন। বাকীরা যাত্রীদের কাছ থেকে নগদ অর্থ, মোবাইল এবং স্বর্ণালঙ্কার লুট করে। তার নামে দেশের বিভিন্ন থানায় ডাকাতিসহ অস্ত্র আইনে মোট সাতটি মামলা রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে