পেটের সমস্যা দূর করবে এই ৪ খাবার

প্রকাশিত: জুন ১১, ২০২২; সময়: ২:২৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : অধিকাংশ মানুষই পেটের সমস্যায় ভোগেন। আমাদের বিভিন্ন অভ্যাস এর জন্য দায়ী হতে পারে। বিশেষ করে জীবনযাত্রার ধরন এক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখতে পারে। বেশিরভাগ মানুষেরই খাদ্যাভ্যাস সঠিক নয়। বাইরের খাবার, অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার পেটে সমস্যার সৃষ্টি করতে পারে। তাই খাবার গ্রহণে সতর্ক থাকা জরুরি। সেইসঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়মও।

জীবনযাপনের বিভিন্ন ভুল আপনাকে ঠেলে দিতে পারে পেটের সমস্যার দিকে। অনেকে রাতে জেগে থাকেন আর দিনের বেলা পড়ে পড়ে ঘুমান। এই বদ অভ্যাসের কারণে শরীরের সমস্ত অঙ্গের কার্যকারিতায় প্রভাব পড়ে। বাদ যায় না হজমশক্তিও। হজমে সমস্যার কারণে তার প্রভাব পড়ে পুরো শরীরে। তাই জীবনযাপনের ধরন পরিবর্তন করতে হবে।

খাবারের তালিকা থেকে অস্বাস্থ্যকর খাবার বাদ দেওয়ার পাশাপাশি যোগ করতে হবে কিছু খাবার। সেসব খাবার হজমশক্তি ভালো করতে কাজ করবে। প্রতিদিনের খাবারে রাখতে পারেন এই ৪ খাবার। এগুলো আপনার পেটের সমস্যা সমাধানে ভূমিকা রাখবে-

প্রতিদিন একটি আপেল

পেট ভালো রাখার ক্ষেত্রে আপেল বেশ কার্যকরী একটি ফল। প্রতিদিন একটি করে আপেল খেলে তা আপনাকে নানাভাবে সুস্থ থাকতে সাহায্য করবে। আসলে থাকে পর্যাপ্ত প্রোবায়োটিক। এছাড়াও আপেল প্রচুর ফাইবার সমৃদ্ধ। এসব উপদান হজমে সহায়ক এবং পেটের স্বাস্থ্য ভালে রাখে। তাই নিয়মিত আপেল খাওয়ার অভ্যাস করুন।

কলা খাবেন যে কারণে

উপকারী একটি ফল কলা। এটি সারা বছরই পাওয়া যায়। তাই পেটের সমস্যায় ভুগলে তার অন্যতম সহজ সমাধান হলো কলা। এই ফলে আছে পেকটিন নামক একটি উপকারী উপাদান। এই উপাদান অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। সেইসঙ্গে কলা খেলে মিলবে পর্যাপ্ত পটাশিয়াম। এটিও পেটের জন্য উপকারী। তাই পেটের সমস্যা সমাধানে নিশ্চিন্তে খেতে পারেন কলা।

আদার উপকারিতা

পেটের সমস্যা সমাধানে আরেকটি উপকারী খাবার হলো আদা। এটি পেট ভালো রাখার ক্ষেত্রে কার্যকরী। উপকারী এই ভেষজে থাকে পর্যাপ্ত অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। যে কারণে আদা খেলে পেটের নানা সমস্যা দূর হয় খুব সহজে। প্রতিদিন অল্প করে কাঁচা আদা চিবিয়ে খাওয়ার অভ্যাস করতে পারেন অথবা খেতে পারেন আদার রসও। আদা মিশ্রিত চা খেলেও পাবেন উপকার।

দই খেলে মিলবে সমাধান

পেটের সমস্যায় ভুগতে থাকলে খেতে পারেন দই। কারণ এটি পেটের সমস্যা সারাতে অত্যন্ত কার্যকরী। কারণ দইয়ে থাকে পর্যাপ্ত ল্যাকটোব্যাসিলাস। এই উপাদান পেট ভালো রাখতে সাহায্য করে। প্রতিদিন এক বাটি টক দই খাওয়ার অভ্যাস আপনাকে পেটের সমস্যাসহ আরও অনেক অসুখ থেকে দূরে রাখবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে