বাড়ছে গাড়ি ও প্রসাধনীর দাম, কমছে পোল্ট্রি-গোখাদ্য

প্রকাশিত: জুন ৯, ২০২২; সময়: ১০:০৪ pm |

পদ্মাটাইমস ডেস্ক : দেশীয় শিল্প রক্ষায় আমদানি করা গাড়ি, বাইক, লিফটসহ বেশ কিছু পণ্যের দাম বাড়বে। বিদেশি ল্যাপটপ-কম্পিউটার-প্রিন্টারসহ যন্ত্রাংশ কিনতেও গুণতে হবে বাড়তি টাকা। সেই সঙ্গে বিলাসী বডি স্প্রেসহ প্রসাধনীর দামও বাড়িয়েছেন অর্থমন্ত্রী। নামমাত্র দাম বাড়বে সিগারেটের। অন্যদিকে পোল্ট্রি ও গো-খাদ্যের দাম কমানোর উদ্যোগ আছে বাজেটে।

আর খাদ্যদ্রব্যের মধ্যে দাম কমছে মুড়ি ও চিনির পাশাপাশি কাজু ও পেস্তাবাদামের। সব ধরনের পলিথিন ও প্লাস্টিক ব্যাগের দাম কমানোর প্রস্তাবও আছে বাজেটে। বরাবরই বাজেট প্রস্তাবনার দিন সাধারণ মানুষের সবচেয়ে আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে কোন পণ্যের দাম বাড়বে, আর কোন পণ্যের দাম কমবে, তা নিয়ে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে প্রথমবারের মতো পুরো বাজেট প্রস্তাবনার ডিজিটাল বা ভিডিও প্রেজেন্টেশন করেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যেখানে দুই হাজার থেকে চার হাজার সিসি পর্যন্ত গাড়ি-জিপসহ মটরগাড়ি আমদানিতে সম্পূরক শুল্ক অনেকটা বাড়ানো হয়েছে। এতে করে এবার গাড়ির দাম বাড়তে পারে। পাশাপাশি দেশি শিল্পের সুরক্ষা দিতে সিকেডি মোটরসাইকেলের দামও বাড়বে। বাড়বে টু ও ফোর স্ট্রোক বিশিষ্ট গাড়ির দামও।

অর্থমন্ত্রী খরচ বাড়াতে চান পোর্টেবল ডাটা প্রসেসিং যন্ত্রাংশের, সোলার প্যানেল, এসি ও ডিসি মোটরের ব্যবহারকারীদের। বিদেশি পাখি বাসায় আনার খরচও বাড়িয়েছেন অর্থমন্ত্রী। দেশি শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা দিতে আমদানিকৃত লিফট, ল্যাপটপ, কম্পিউটার ও গ্যাস লাইটার এবং রাবারের কনভেয়ার বেল্টের খরচ বাড়বে। প্রতি শলাকা নিম্নস্তরের সিগারেটের দাম মাত্র ১০ পয়সা বাড়িয়েছেন অর্থমন্ত্রী। দাম বেড়েছে গোল্ডলিফ বেনসন-মালবোরো সিগারেটের।

পনিরসহ দুগ্ধজাতীয় খাবারের খরচ বাড়বে, বাড়বে গৃহে ব্যবহৃত পানিশোধন যন্ত্রের দাম। আর্থিক লেনদেন ক্যাশ রেজিস্টার মেশিন, প্রিন্টিং মেশিন, যন্ত্রপাতি, অ্যালমুনিয়াম ফয়েলের দাম বাড়বে। বডি স্প্রে, সুগন্ধি প্রসাধনী সামগ্রীর দাম বাড়িয়েছেন অর্থমন্ত্রী। মোবাইল ব্যাটারির দাম বাড়ছে, বাড়ছে পেপার কাপ-প্লেটের। শীতাতপ নিয়ন্ত্রিত সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেলওয়ে সেবার ওপর ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে টিকিটের দাম বাড়বে।

জিনিসপত্রের দাম কমানোর বেশ কিছু প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। শিল্পে ব্যবহৃত আমদানি করা শিল্পের চিলার, হিয়ারিং যন্ত্রাংশের সাথে কমবে প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ারের দাম। উন্নয়ন কাজের জন্য স্টিলজাতীয় পণ্য দাম কমানোর প্রস্তাব আছে। ভ্যাট অব্যাহতির সুবিধা পাচ্ছে দেশীয় গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। ফলে এসবের দাম কমবে।

মাছ মাংসের চাহিদা পূরণে পোল্ট্রি এবং গো খাদ্যের উপকরণের দাম কমবে। এতে করে কমবে পোল্ট্রিসহ গো খাদ্যের দাম। পরিমাণে কম হলেও কমবে মেনথল ও জীবাণুনাশকের দাম। শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যবহৃত কলম ও বল পয়েন্টের দাম কমিয়েছেন। শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁয় যারা নিয়মিত খাওয়া দাওয়া করেন তাদের জন্য সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী। ভ্যাট কমিয়ে সাধারণ রেস্তোরাঁর মতোই করেছেন এসি রেস্তোরাঁর। স্বাস্থ্য সচেতনতায় কাজু বাদামের দাম কমাতে ভোলেননি তিনি।

দাম কমার তালিকায় আছে, এলইডি/এলসিডি টিভির মেটাল ফ্রেম, কৃষকের জন্য কীটনাশক ও বালাইনাশকের দাম কমিয়েছেন। উড়োজাহাজ আমদানিকারকদের জন্য অগ্রিম কর প্রত্যাহারের পাশাপাশি দেশের মুড়ি ও চিনি ব্যবসায়ীদের ভ্যাট অব্যাহতির মেয়াদও বাড়িয়েছেন আহম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে মেডিটেশন সেবার ওপর বিদ্যমান কর প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। ফলে এ সম্পর্কিত সব ধরনের পণ্য ও সেবার দাম কমবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে