রোদ্দূর রায় গবেষক! জানুন তার আসল পরিচয়

প্রকাশিত: জুন ৮, ২০২২; সময়: ৩:২১ অপরাহ্ণ |
রোদ্দূর রায় গবেষক! জানুন তার আসল পরিচয়

পদ্মাটাইমস ডেস্ক : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ফেসবুকে অশালীন মন্তব্য করার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ইউটিউবার খ্যাত রোদ্দূর রায়। তাকে গোয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগেও বহু বার বিতর্কের কেন্দ্রে ছিলেন তিনি। কিন্তু তার পুরো পরিচয় অনেকেরই জানা নেই।

মুখে অশ্রাব্য ভাষা ছুটলেও রোদ্দূর রায়ের শিক্ষাগত যোগ্যতা রীতিমতো ঈর্ষণীয়। রামনগর কলেজ থেকে তিনি স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেন। গিটার বাজাতে পারদর্শী রোদ্দূর কিছু দিন ডিজে হিসাবেও কাজ করেছেন।

রোদ্দূর রায় গবেষক হিসেবেও কাজ করেছেন। তার গবেষণার বিষয়বস্তু চেতনা বিজ্ঞান। অনেকের মত, তিনি যে ভাষা প্রয়োগ করেন এবং যে ধরনের গানবাজনা করেন, তা তার গবেষণার অঙ্গ।

মনোবিজ্ঞানের উপর একটি বইও লিখেছেন রোদ্দুর রায়। সেই বইয়ের নাম ‘অ্যান্ড স্টেলা টার্নস এ মম’।

এক সময় দিল্লির নয়ডাতে আইটি সেক্টরে চাকরি করেছেন। পরে চাকরি ছেড়ে আবার পড়াশোনার মধ্যে ফিরে আসেন তিনি।

রোদ্দূর রায় বাংলায় একটি উপন্যাসও লিখেছেন। তার নাম – ‘মোক্সা রেনেসাঁ’। তিনি নিজেকে ‘মোক্সা ঘরানা’র প্রতিষ্ঠাতা বলেও দাবি করেন।

সম্প্রতি রূপঙ্করকে নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। সেই নিয়ে বিতর্ক ছিল চরমে। তার পাশাপাশি মুখ্যমন্ত্রী সম্পর্কে তার মন্তব্য নিয়েও জলঘোলা হয়েছে। সেই সূত্রেই গ্রেপ্তার তিনি।

তবে রোদ্দূর রায়কে নিয়ে এর আগে যে বিতর্কটি হয়েছিল, তা হল রবীন্দ্রভারতী ক্যাম্পাসে তার গান পড়ুয়াদের গায়ে লিখে রাখা।

সেই সময়ে বেলেঘাটা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা। তাদের দাবি ছিল, ঐ ইউটিউবার যুব সমাজকে বিভ্রান্ত করছেন। রোদ্দূর রায়ের দৃষ্টান্তমূলক শাস্তির আবেদন করেন তারা।

রবীন্দ্রনাথ এবং নজরুল ইসলামের গানের প্যারোডি গেয়ে সব সময়ে বিতর্কে থাকেন রোদ্দূর। তাকে একবার জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি রবীন্দ্রবিরোধী কি না? নাকি তিনি রাবীন্দ্রিকতা বিরোধী? উত্তরে রোদ্দুর বলেছিলেন, ‘দাদুর প্রতি আমার অসীম প্রেম’। তাতেও চটে যান রবীন্দ্রপ্রেমীরা।

আর রোদ্দূর রায়ের আসল নাম? অনির্বাণ রায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে