রাজশাহীতে এবার এসএসসি দেবে ২ লাখ শিক্ষার্থী

প্রকাশিত: জুন ৪, ২০২২; সময়: ২:৫১ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীন অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় বসছে প্রায় দুই লাখ শিক্ষার্থী। ইতোমধ্যে ২৭০ কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এগুলো কেন্দ্রে পরীক্ষার উপকরণও পাঠানো শুরু হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছর রাজশাহীতে মাধ্যমিক পরীক্ষায় এক লাখ ৯৬ হাজার ৬০০ শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ১৫৪ জন।

এছাড়া বিভাগ উন্নয়নের জন্য ১৯৫ জন পরীক্ষার্থী অংশ নেবে। বিজ্ঞান বিভাগ থেকে চলতি বছর ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক বিভাগ থেকে ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৯ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

এ বছর রাজশাহীর ৫৩ কেন্দ্রে ৫০৮ প্রতিষ্ঠানের ৩০ হাজার ৭৬৯, চাঁপাইনবাবগঞ্জে ১৬ কেন্দ্রে ২৩৭ প্রতিষ্ঠানের ১৫ হাজার ৩৯, নাটোরে ২৬ কেন্দ্রে ২৯ প্রতিষ্ঠানের ১৭ হাজার ৯৩৯, নওগাঁর ৩৯ কেন্দ্রে ৪২১ প্রতিষ্ঠানের ২৩ হাজার ৭৫৬, বগুড়ার ৪২ কেন্দ্রে ৪৩৪ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৪ হাজার ৯৯৭, পাবনার ৩১ কেন্দ্রে ২৯৯ প্রতিষ্ঠানের ২৯ হাজার ৮২১, সিরাজগঞ্জে ৪৬ কেন্দ্রে ৩৪৬ প্রতিষ্ঠানের ৩৪ হাজার ৬২১, জয়পুরহাটে ১৭ কেন্দ্রে ১৪০ প্রতিষ্ঠানের ৯ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবেন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, আগামী ১৯ জুন থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর শেষ হবে ৬ জুলাই। অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষা গ্রহণের জন্য এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ড সংশ্লিষ্ট উপজেলা ও জেলা প্রশাসনের পাশাপাশি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে সারা দেশের মত রাজশাহীতেও নির্ধারিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানান, পরীক্ষা নিয়ন্ত্রক।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে