শুভর দাবি, এটি অফিসিয়াল ট্রেলার নয়

প্রকাশিত: মে ২৩, ২০২২; সময়: ৪:৪৯ pm |
খবর > বিনোদন

পদ্মাটাইমস ডেস্ক : মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসলে প্রকাশিত হয় ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার। পরে ন্যাশনাল ফিল্ম ডেভলপেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়ার (এনএফডিসি) ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়।

ট্রেলার দেখার পর সমালোচনার ঝড় বয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে নাম-ভূমিকার অভিনেতা আরিফিন শুভর অভিনয় ভালো লাগেনি দর্শকের। শুধু তাই নয় এর ভিএফএক্সসহ নানা বিষয়ে হতাশা প্রকাশ করেছেন নেটিজেনরা। পরিচালক শ্যাম বেনেগালের দিকেও উঠছে অভিযোগের আঙুল।

চলমান অভিযোগ কানে গিয়েছে শ্যাম বেনেগালের। তিনি ভারতীয় একটি গণমাধ্যমকে জানিয়েছেন, ট্রেলার দেখে পুরো সিনেমার বিচার করা ঠিক নয়।

এদিকে এখন ফ্রান্সে অবস্থান করছেন আরিফিন শুভ। সেখানে তিনি দেশীয় কয়েকটি গণমাধ্যমকে জানিয়েছেন, প্রকাশিত ট্রেলারটি অফিসিয়াল নয়।

শুভর ভাষ্য, ‘মাত্র ১৩ দিন হাতে রেখে এই ট্রেলারটি বানানো হয়েছে। ভিএফএক্সের কাজ করা হয়েছে ১০ দিন। এটি শুধু কান চলচ্চিত্র প্রদর্শনের জন্যই বানানো হয়েছে। অফিশিয়াল ট্রেলার প্রকাশ করা হবে কিছুদিনের মধ্যেই।’

সামাজিক মাধ্যমে এই সিনেমার ট্রেলারের সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, ‘সিনেমাটির এখনও পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। বলতে গেলে রান্না বান্না হচ্ছে। এরপরেই আসলে কী রান্না হলো-তা বোঝা যাবে।

যেহেতু বিশাল ক্যানভাসে কাজটা হচ্ছে, তাই পোস্ট প্রোডাকশনের কাজ শেষ হতে এখনও দুই মাস সময় লাগবে। এরইমধ্যে আমরা অফিশিয়াল ট্রেলার প্রকাশের ব্যাপারে প্রস্তুতি নেব।’

অফিশিয়াল ট্রেলারে এসব ত্রুটি বিচ্যুতি থাকবে না, এমনকী ডাবিংয়ে যেসকল সমস্যা রয়েছে সেসব ঠিক হয়ে যাবে বলেও জানান এই অভিনেতা।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের ছবি এটি। ২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়েছে।

এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শ্যুটিং সম্পন্ন হয়। মূলত, সিনেমাটির শেষ কয়েকটি দৃশ্যের চিত্রায়ণ হয় এখানে। তেজগাঁওয়ের পুরনো বিমানবন্দরসহ ঢাকার বেশকিছু এলাকায় এবং গোপালগঞ্জে চলচ্চিত্রটির দৃশ্যধারণ করা হয়েছে।

মার্চে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে সিনেমাটি মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল সরকারের। তবে পোস্ট প্রোডাকশনের কাজ শেষ না হওয়ায় ‍মুক্তি পেছানো হয়। সম্প্রতি চলতি বছরের সেপ্টেম্বরে মুক্তি নতুন সময় ঘোষণা করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে